ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বিজয় দিবস উপলক্ষে শেরপুরে বেড়েছে জাতীয় পতাকা বেচা-কেনা

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ১৩ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২২:২২, ১৩ ডিসেম্বর ২০২৩
বিজয় দিবস উপলক্ষে শেরপুরে বেড়েছে জাতীয় পতাকা বেচা-কেনা

আর মাত্র দুই দিন পরেই ১৬ ডিসেম্বর। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের এই দিন জন্ম হয়েছিল স্বাধীন বাংলাদেশের। জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ এই দিনটিকে কেন্দ্র করে শেরপুরে জাতীয় পতাকা বেচা-কেনার ধুম পড়েছে। মৌসুমী পতাকা বিক্রেতারা কাঁধে করে শহরের বিভিন্ন স্থানে বিক্রি করছেন লাল-সবুজ পতাকা। শুধু কাপড়ের পতাকা নয়, পাশাপাশি কাগজ দিয়ে তৈরি পতাকাও বিক্রি করতে দেখা গেছে তাদের।

সকাল থেকে রাত পর্যন্ত পাড়া-মহল্লায়, অলি-গলিতে দেখা মিলছে মৌসুমি পতাকা বিক্রেতাদের। ইতোমধ্যে জেলা শহরের বিভিন্ন জায়গা ঘুরে বাড়ির ছাদ, বারান্দা, বেলকনি, গাড়ি, রিকশা এমনকি সাইকেলের সামনের অংশেও অনেকেই জাতীয় পতাকা টাঙাতে দেখা গেছে। 

কথা হয় মৌসুমি পতাকা বিক্রেতা মো. স্বাধীন আহাম্মেদের সঙ্গে। তিনি বলেন, ‘আমার বাড়ি গোপালগঞ্জে। শহরের একটি ছোট আবাসিক হোটেলে থেকে আমি পতাকা বিক্রি করি। বছরের অন্য সময় বিভিন্ন রকম কাজ করি। এইটা বিজয়ের মাস। এ মাসে সবাই পতাকা কেনেন। তাই ব্যবসা ভালো হয়। এসময় পতাকা বিক্রি করি।’ 

তিনি আরও বলেন, ‘জাতীয় পতাকা বিক্রি করে আমি গর্বিত। আমি মনে করি, পতাকার মাধ্যমে আমি দেশের মানুষের কাছে শহিদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি তুলে ধরছি।’

অপর পতাকা বিক্রেতা শরিফ মিয়া বলেন, ‘আমার কাছে মোট ছয়টি সাইজের পতাকা আছে। সাইজ অনুযায়ী ২০ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত দরে পতাকা বিক্রি করছি। গতবারের চেয়ে এবার বিক্রি কিছুটা খারাপ। এবার লাল-সবুজ কাগজে তৈরি মাথার ক্যাপ ও হাতের ব্যাজ বিক্রি বেড়েছে।

থানা মোড় এলাকার এক স্কুল শিক্ষক আব্দুল আজিজ বলেন, পতাকা আমাদের আবেগের জিনিস। আমার শিশুকে বিজয় দিবসের গল্প শোনানোর পাশাপাশি পতাকার প্রতি ভালোবাসা তৈরির জন্য আমি ছোট সাইজের দুটি পতাকা কিনলাম। পতাকা শুধু কিনলেই হবে না, এর ব্যবহার ও সম্মান সম্পর্কে সবার ধারণা নেই। বিজয়ের এই মাসে জাতীয় পতাকার ব্যবহার বিধিও প্রচারের আহ্বান জানান তিনি।

সেলিম খান নামের এক বেসরকারি কর্মকর্তা বলেন, বছর ঘুরেই আবার বিজয়ের মাস ডিসেম্বর এসে গেছে। এই মাস আসলেই আমি আমার বাসার ছাদে জাতীয় পতাকা টাঙাই। এবারও একটি পতাকা কিনেছি। 

তরিকুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়