ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সারাদেশে উদযাপিত হচ্ছে বিজয় দিবস

রাইজিংবিডি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ১৬ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৭:২৯, ১৬ ডিসেম্বর ২০২৩
সারাদেশে উদযাপিত হচ্ছে বিজয় দিবস

টাঙ্গাইলে বিজয় দিবস পালন করা হচ্ছে। ছবি: কাওছার আহমেদ

মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্প স্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে বিজয় দিবস উদযাপন করা হচ্ছে। রাইজিংবিডির  নিজস্ব  প্রতিবেদক, জেলা প্রতিনিধি এবং সংবাদদাতাদের পাঠানো তথ্য ও ছবি নিয়ে প্রতিবেদন

টাঙ্গাইল
টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালন করা হচ্ছে। শনিবার (১৬ ডিসেম্বর) সকালে টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ২১ বার তোপধ্বনি ও শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানো হয়।

প্রথমে রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম শ্রদ্ধাঞ্জলি জানান। এরপর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী খোন্দকার ফরহাদ আহমদ, জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, উপজেলা পরিষদের পক্ষে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষে জাফর আহমেদ প্রমুখ শ্রদ্ধাঞ্জলি জানান। 

শেরপুর 
শেরপুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। ভোরে সূর্যোদয়ের সাথে সাথে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে মানুষের ঢল নামে। প্রথমে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খাইরুম ও পুলিশ সুপার মোনালিসা বেগম।

শেরপুরে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হয়। ছবি: তারিকুল ইসলাম

পরে জেলা আ‌ওয়ামী লীগ, বিএনপি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল, শেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, প্রেসক্লাব, খেলাঘরসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং নানা শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।

রংপুর 
শনিবার (১৬ ডিসেম্বর) সূর্যদয়ের পরপরই রংপুর নগরীর মডার্ন মোড়স্থ বিজয়ের ভাস্কর অর্জনে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন, জেলা প্রশাসক মোবাশ্বের হাসান, পুলিশ সুপার ফেরদৌস আলী, মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোসাদ্দেক হোসেন বাবলুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের জনগণ।

এদিকে সকাল ৯ টার দিকে রংপুর স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা অবমুক্ত, বেলুন উড়িয়ে বিজয়ের সুবর্ণ জয়ন্তীর উদ্বোধন করার মধ্যদিয়ে দিবসের নানা আনুষ্ঠানিকতর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার হাবিবুর রহমানসহ অন্যান্য অতিথিরা।

ব্রাহ্মণবাড়িয়ায় মহান বিজয় দিবস পালিত হচ্ছে। ছবি: মাইনুদ্দীন রুবেল

ব্রাহ্মণবাড়িয়া
শনিবার সূর্যোদয়ের সাথে সাথে শহরের ফারুকী পার্ক স্মৃতি সৌধ চত্বরে তোপধ্বনীর মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পরে স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী। 

পরে জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন, পৌর মেয়র মিসেস নায়ার কবিরসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি-পেশার মানুষ শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

বাগেরহাটে নানা আয়োজনে বিজয় দিসব উদযাপন। ছবি: মো. শহিদুল ইসলাম 

খুলনা
খুলনায় বিজয় দিবসে স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী বীর শহীদদের যথাযথ মর্যাদায় স্মরণ করা হয়েছে। শ্রদ্ধা জানানো হয়েছে খুলনার গল্লামারী স্মৃতিসৌধে। এ সময় সমাজের সর্বস্তরের মানুষের ঢল নামে। শনিবার (১৬ ডিসেম্বর) ভোর থেকে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নানা শ্রেণিপেশার মানুষ।

বাগেরহাট 
শনিবার (১৬ ডিসেম্বর) সূর্যদয়ের সাথে সাথে দিনটির কর্মসূচি শুরু হয়। পরে সকাল ৬টা ৩৫ মিনিটে বাগেরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের দশানীস্থ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন।

নড়াইলে বিজয় দিবস পালিত। ছবি:এস এম শরিফুল ইসলাম 
 

নড়াইল
শনিবার (১৬ ডিসেম্বর) সকালে সকল সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ,প্রধান ডাকঘর সংলগ্ন বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ ও দোয়া অনুষ্ঠান এবং বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পস্তবক অর্পণ করা হয়।

নরসিংদী
যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে মহান বিজয় দিবস। সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ড. বদিউল আলম, পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

নাটোরে জেলা বিএনপি বিজয় দিবস পালন করেছে। ছবি: আরিফুল ইসলাম

নাটোর জেলা বিএনপি
নাটোরে জাতীয় ও দলীয় পতাকা উত্তলন ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে নাটোরে জেলা বিএনপি মহান বিজয় পালন করেছে। শনিবার বেলা ১১ টায় জেলা বিএনপির আলাইপুরস্থ অস্থায়ী কার্যালয়ে জেলা বিএনপির আয়োজনে জাতীয় ও দলীয় পতাকা উত্তলন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা 
সাতক্ষীরায় দিবসটি উৎযাপদন উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনি মধ্যে দিয়ে দিবসটির শুভ সূচনা হয়।  
শনিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের খুলনা রোড মোড় বঙ্গবন্ধু মূরালে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন পুলিশ প্রশাসনসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা।

বরিশাল 
শহীদ বেদীতে পূষ্পার্ঘ অর্পনসহ প্যারেড, ডিসপ্লে ও আলোচনা সভার আয়োজন করা হয়। শনিবার (১৬ ডিসেম্বর) সূর্যদ্বয়ের সাথে সাথে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্বে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী, ডিআইজি জামিল হাসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির, জেলা প্রশাসক শহীদুল ইসলাম, জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

কুষ্টিয়া 
দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৬টা ৩৯মিনিটে ৩১ বার তপোধ্বনির মধ্যেদিয়ে কালেক্টরেট চত্বরের কেন্দ্রীয় শহীদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা ও পুলিশ সুপার এম এ রকিব। এরপর বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা এবং স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

নাটোর
শনিবার সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাধীনতা চত্বরের মুক্তিযোদ্ধা সৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে যথাযথ মর্যদায় মহান বিজয় দিবসের কর্মসুচি শুরু হয়। এর আগে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক মো. আবু নাছের ভূঁইয়া।

রাঙামাটি 

শনিবার সূর্যদয়ের সঙ্গে সঙ্গে  ৩১ বার তোপধ্বনির মধ্যে দিয়ে রাঙামাটিতে বিজয় দিবস পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়। মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে সকাল ৬টা ৩৫ মিনিটে জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান এবং পুলিশ সুপার মীর আবু তৌহিদ জেলার কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ  করেন। পরে রাঙামাটি চিং হ্লা মং মারী স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়ানো এবং আনসার-ভিডিপি, স্কাউট, গার্লস গাইড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জে
সারা দেশের ন্যায় হবিগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে বিজয় দিবস যথাযোগ্য মর্যাদা ও বর্ণাঢ্যভাবে পালন করা হয়েছে। এদিন সকাল ৭টায় হবিগঞ্জ জেলা শহরের দুর্জয় হবিগঞ্জ সৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন জেলা প্রশাসক দেবী চন্দ। সকাল ৮টায় জালাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য কুচকাওয়াজ ও ডিসপ্লে। এসময় স্বাধীনতার অঙ্গীকার অক্ষুন্ন রাখতে প্রবীণ মুক্তিযোদ্ধারা নবীন প্রজন্মের হাতে লাল-সবুজের পতাকা তুলে দেন।

সকাল ১১টায় নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। 

দিনাজপুর
দিনাজপুরের হাকিমপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা চত্বরে নির্মিত স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, স্থানীয় রাজনৈতিক সংগঠন ও জনসাধারণ। 

সকাল সাড়ে ৮টায় হাকিমপুর সরকারি কলেজ মাঠে পুলিশসহ স্কুল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। সেখানে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। এছাড়া, নারী উদ্যোক্তা মেলাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন ছিল বিজয় দিবস ঘিরে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়