ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

উন্নয়নের বিরাট অংশই লুটপাট হচ্ছে : সাকি

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১৬ ডিসেম্বর ২০২৩  
উন্নয়নের বিরাট অংশই লুটপাট হচ্ছে : সাকি

অর্থনীতির উন্নয়নের বিরাট অংশ লুটপাট হচ্ছে বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। 

শনিবার (১৬ ডিসেম্বর) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

জোনায়েদ সাকি বলেন, উন্নয়ন একটি ধারাবাহিক প্রক্রিয়া। উন্নয়ন মানে মানুষের জীবনের উন্নতি করা। অবকাঠামো, স্থাপনা অর্থনীতির সাময়িক আকার বড় করতে পারে। তবে শেষ বিচারে মানুষের কাছে তার বিচার, তার জীবনের উন্নতি হলো কি না সেটাই মূল। তারপর অর্থনীতি একটি স্থিতিশীলতার মধ্যে থাকতে পারলো কি না। 

তিনি বলেন, আমাদের অর্থনীতির উন্নয়ন এমনভাবে হচ্ছে যার একটি বিরাট অংশ লুটপাট। যার পুঞ্জীভূত রুপ হিসেবে আমরা একটা অর্থনৈতিক সঙ্কটে পড়েছি।

তিনি আরও বলেন, আমাদের ভোটাধিকারের জন্য লড়াই করতে হচ্ছে। এটা একটি ১৮ শতকের দাবি। বাংলাদেশের মানুষের এখন সিদ্ধান্ত নিতে হবে দেশ কোন দিকে যাবে। ৭১ সালের আগে যেমন লড়াই করে দেশ স্বাধীন করা গেছে, আজকে দেশের স্বাধীনতা পুরোপুরি ভূলণ্ঠিত, বিপরীতে দেশ পরিচালিত হচ্ছে।
জোনায়েদ সাকি বলেন, স্বাধীনতার চেতনায় আমাদের দেশকে পরিচালিত করতে গেলে আমাদের একটি গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে হবে। ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হবে। ভোটের নামে তামাশা বন্ধ করতে হবে। নতুন তফসিল করতে হবে। অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় কীভাবে আমরা যেতে পারি, তার জন্য আমাদের লড়াই করতে হবে। 

সাব্বির//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়