ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

জাতীয় পতাকার আদলে সবজির মাঠ

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৯, ১৬ ডিসেম্বর ২০২৩  
জাতীয় পতাকার আদলে সবজির মাঠ

বিজয় দিবস উপলক্ষে জাতীয় পতাকার আদলে সেজেছে ফসলের মাঠ। শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মাঠে পালং শাক-লাল শাক ব্যবহার করে ফুটিয়ে তোলা হয়েছে জাতীয় পতাকা। 

খোঁজ নিয়ে জানা যায়, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা আর দেশ প্রেম ছড়িয়ে দিতেই এ ধরনের ভিন্ন উদ্যোগ গ্রহণ করছেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা। ৮০ ফুট দৈর্ঘ্য, ৪৮ ফুট প্রস্থ ও ১৬ ফুট বৃত্তের ব্যাসার্ধে জাতীয় পতাকা তৈরি করতে ব্যবহার করা হয়েছে পালং শাক এবং লাল শাক।

শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ মো. সাইফুল আজম খান বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবাইকে উদ্বুদ্ধ করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে আরো ভালোভাবে জানতে পারবেন। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এই ধরনের কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরো পড়ুন:

শিক্ষার্থী সাঈদ বলেন, আমাদের স্যার এর আগেও এ ধরনের প্রজেক্ট করেছেন। আমরা এই কাজে অংশগ্রহণ করতে পেরে গর্ববোধ করছি। স্বাধীনতা যুদ্ধ আমরা দেখিনি, তবে কষ্টে অর্জিত এই স্বাধীন পতাকা আমরা তৈরি করতে পেরে আমাদের খুব ভালো লাগছে।

এ বিষয়ে জন উদ্যোগের আহ্বায়ক শিক্ষাবিদ আবুল কালাম আজাদ বলেন, এ ধরনের উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। এই উদ্যোগের সঙ্গে যে সব শিক্ষার্থী ও শিক্ষক জড়িত থাকবেন তারা কখনো দেশ বিরোধী কোনো কাজে অংশগ্রহণ করতে পারবে না। কারণ তারা দেশকে ভালোবাসে বলেই দেশের কাজ করছেন।

প্রসঙ্গত, শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৫৭ সালে শেরপুর জেলার গৃর্দ্দানারায়ণপুর এলাকায় প্রায় ৪৩ একর জমিতে এই ইনস্টিটিউটি প্রতিষ্ঠিত হয়।

তরিকুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়