ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বরিশালের দুটি আসন মহাজোটের, হতাশ তৃণমূলের নেতাকর্মীরা

আরিফুর রহমান, বরিশাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ১৯ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১২:০৬, ১৯ ডিসেম্বর ২০২৩
বরিশালের দুটি আসন মহাজোটের, হতাশ তৃণমূলের নেতাকর্মীরা

রাশেদ খান মেনন ও গোলাম কিবরিয়া টিপু। ছবি: সংগৃহীত

বরিশালের দুটি আসনকে মহাজোটের জন্য ছেড়ে দিলো আওয়ামী লীগ। কিন্তু এর মধ্যে একটি দল নৌকা মার্কায় নির্বাচন করলেও অন্যটি করবে তাদের প্রতীকে। আওয়ামী লীগের এ সিদ্ধান্তে হতাশ তৃণমূলের নেতাকর্মীরা। তবে দীর্ঘ বছর পর নৌকায় ভোট দিতে পারবে বলে এবার খুশি বরিশাল-৬ আসনের আওয়ামী লীগের নেতাকর্মীরা।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল ছয়টি আসনের মধ্যে বরাবরই বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) ও বরিশাল-৬ (বাকেরগঞ্জ) জোটের শরীকদের ছাড় দিয়ে আসছে আওয়ামী লীগ। কিন্তু এবারই প্রথম ছয়টি আসনে আওয়ামী লীগ প্রার্থী দেওয়ায় উৎফুল্ল ছিলো দলীয় নেতাকর্মীরা। এমনকি এখানকার নৌকার প্রার্থীরা মনোনয়ন পেয়ে অনানুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণায়ও নেমে যায়। তবে সেই অনন্দ বেশি দিন স্থায়ী হয়নি। শেষ বেলায় এসে বরিশাল-২ (বাবুগঞ্জ-মুলাদী) ও বরিশাল-৩ (বানারীপাড়া-উজিরপুর) আসন জোটের শরীকদের ছেড়ে দেয় আওয়ামী লীগ। সেই সাথে আওয়ামী লীগের সভাপতি রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দিয়ে দলীয় প্রার্থীকে প্রত্যাহার করে নেন। এতে করে নেতাকর্মী অনেকের মাঝে হতাশা তৈরি হয়। বরিশাল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছিল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসকে। আর বরিশাল-৩ আসনে মনোনয়ন দেওয়া হয় বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি খালেদ হোসেন স্বপনকে। তবে তাদের মধ্যে তালুকদার ইউনুসকে এর আগে দুইবার মনোনয়ন দেওয়া হলেও খালেদ হোসেন স্বপন এবারই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে নৌকার টিকিট পান। কিন্তু সেই আনন্দ বেশি দিন স্থায়ী হলো না। তাদের দুই আসনই মহাজোটের শরীক দলকে ছেড়ে দেয় আওয়ামী লীগ। বরিশাল-২ আসন ছেড়ে দেওয়া হয়েছে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বর্তমান সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপুকে।

বরিশাল-৩ আসন ছেড়ে দেওয়া হয়েছে ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে। তাদের মধ্যে রাশেদ খান মেনন নৌকা মার্কা নিয়ে নির্বাচন করলেও জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু করবেন তার দলীয় প্রতিক লাঙ্গলে। গত ১৬ ডিসেম্বর বরিশাল-২ আসনের আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বিজয় সমাবেশে আনুষ্ঠানিকভাবে রাশেদ খান মেননের হাতে নৌকা প্রতীক তুলে দেন। তবে সেই পারিবেশ হয়নি বরিশাল-৩ আসনে। সেখানে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থী মুখোমুখি হননি। এখানে নৌকা মার্কার প্রার্থী না থাকায় আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মীরা ভর করেছেন স্বতন্ত্র প্রার্থী বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য আতিকুর রহমানের দিকে। তারা ইতোমধ্যে এই প্রার্থীর সাথে মিটিংও সম্পন্ন করেছেন।

তবে ভোটের মাঠে এর কোনো প্রভাব পড়বে না বলে দাবি করে জাতীয় পার্টির বাবুগঞ্জের কেদারপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম বলেন, বাবুগঞ্জ মুলাদী এমনিতেই জাতীয় পার্টির ঘাটি। তাছাড়া গোলাম কিবরিয়া টিপু এর আগেও এ আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাই জাতীয় পার্টির একটি ভোট ব্যাংক রয়েছে। সুষ্ঠু নির্বাচন হলে এখানে জাতীয় পার্টিই জয়লাভ করবে।

অন্যদিকে বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য মাসুম মাঝি জানান, এ আসনে নৌকা প্রতীক না থাকায় নেতাকর্মীরা হতাশ। তবে এখানকার উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগের নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী উপজেলা অওয়ামী লীগের সদস্য আতিকুর রহমানের সাথে থাকবে।

এদিকে, একই অবস্থা বরিশাল-২ আসনে। সেখানেও আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার পর প্রার্থী তালুকদার মো. ইউনুস বিভিন্ন এলাকায় প্রচার প্রচারণার কাজ শুরু করে। তবে কয়েকদিনের মাথায় দলের এমন সিদ্ধান্তে স্থানীয় নেতাকর্মীরা হতাশ হয়ে পড়েন। যাকে এ আসনে নৌকা প্রতীক ছেড়ে দেওয়া হয়েছে তিনি হলেন বরিশাল-৩ আসনের বাসিন্দা। স্থানীয় কেউ নৌকা প্রতীক না পাওয়ায় ক্ষোভ দেখা গেছে অনেক কর্মীদের।

অন্যদিকে বরিশাল-৬ আসন বরাবরই জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়ায় সেখানকার আওয়ামী লীগের কর্মীরা অনেকটা নিস্ক্রিয় হয়ে গিয়েছিলো। এবার দলীয় প্রার্থী দেওয়ায় অবস্থার পরিবর্তন হয়েছে। গেলো কয়েকটি জাতীয় নির্বাচনে বাকেরগঞ্জ আসনে জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার কিংবা তার স্ত্রী রত্মা আমিনকে জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়। কিন্তু এবার সেখানে আওয়ামী লীগ নেতা মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিককে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়া হয়েছে। এতে উৎফুল্ল বাকেরগঞ্জ আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুরো বাকেরগঞ্জজুড়ে উৎসবের আমেজ তৈরি হয়। 

/এসবি/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়