ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

চাঁদপুরে কবুতরের হাট

চাঁদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ১৯ ডিসেম্বর ২০২৩  
চাঁদপুরে কবুতরের হাট

কিছুটা কমদামে কবুতর, খরগোশ ও ঘুঘু কিনে স্বস্তি পাচ্ছেন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মানুষ। এরসঙ্গে কিনতে পারছেন দেশি-বিদেশি নানা জাতের, রঙ- বেরঙের পোষা পাখিও। সপ্তাহে এক দিন এমন হাটে কেনাকাটা করতে পারছেন তারা।

স্থানীয়রা জানান, উপজেলার সুজাতপুর, কালির বাজার এবং ছেংগারচর বাজারে প্রতি শুক্রবার কবুতরের হাট বসে। সাপ্তাহিক এই হাটে সকাল থেকে বিকেল পর্যন্ত কবুতর, খরগোশ, ঘুঘুসহ হরেক রকমের পাখি বেচাকেনা হয়। ‘ঝুঁকি কম-লাভ বেশি, শখের বসে কবুতর পুষি’— এমন স্লোগানে সৌখিন পাখি পালনকারীদের বাণিজ্যিক খামার করতে উৎসাহিত করার জন্যই এই হাট চালু করা হয়েছে। যেখানে পোষা কবুতরসহ পাখপাখালি বিক্রি করতে খামারি ও তরুণ উদ্যোক্তারা ছুটে যায়।

কবুতর ব্যবসায়ীরা বলছেন, ককটেল, বাজরিকা, জাভা, লাভবার্ড, অস্ট্রেলিয়ান ঘুঘু, কাকাতুয়া, বিদেশি ও ছাগলা জাতের খরগোশ হাটগুলোতে সব সময় পাওয়া যায়। এরমধ্যে দাম সস্তা হওয়ার কারণে হাটের নাম ছড়িয়ে পড়েছে। খামারি ও খুচরা বিক্রেতারা মিলে হাট জমিয়ে তুলেছেন। এ হাটে ২০০ থেকে ৪০০ টাকায় দেশি কবুতর, লাক্কা বা ময়ূরী এবং সিরাজী কবুতর ৮০০ থেকে দেড় হাজার টাকায়, বাচ্চা কবুতর ২৫০ টাকায়, বোম্বাই কবুতর ১ হাজার টাকায়, রেসার ৬০০ থেকে দেড় হাজার টাকায়, কালদোম-গ্রীভাছ ও মুক্ষী কবুতর ৫০০ থেকে ৬০০ টাকায়, দেশি ও অস্ট্রেলিয়ান ঘুঘু ৪০০ টাকায়, আফ্রিকার ঘুঘু ৭০০ টাকায়, তিতি মুরগীর বাচ্চা ৪০০ টাকায়, বাজরীকা পাখি ৩০০ টাকায়, কোয়েল ২০০ টাকায়, দেশি-বিদেশি খরগোশের বাচ্চা ৪০০ টাকায়, বয়স্ক খরগোশ ১ হাজার টাকায়, ছাগলা খরগোশ ৬০০ টাকা জোড়ায় বিক্রি হচ্ছে।

হাটের নিয়মিত কবুতর ক্রেতা বিমল দাস বলেন, ‘কবুতরের হাটে অন্যান্য পাখিসহ খরগোশ কম দামে পাওয়া যায় বলে আমি প্রায়ই সেখানে যাই। হাটের বাজার ব্যবস্থাপনাও ভালো। ব্যবসায়ী ও ক্রেতা-বিক্রেতারা দরকষাকষিতে জড়ালেও কেউ কারও সঙ্গে খারাপ আচরণ করে না।

এ বিষয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শ্যামল চন্দ্র দাস বলেন, ‘নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে কবুতরের হাট ভূমিকা রাখবে। প্রাণিসম্পদ কার্যালয়ের পক্ষ থেকে হাটে আসা উদ্যোক্তাদের পরামর্শ লাগলে তা দিতে সবসময় প্রস্তুত আছি।’
 

জয়/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়