ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

উপজেলা হাসপাতালে একদিনে নরমাল ডেলিভারিতে ৮ শিশুর জন্ম

ফেনী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ২৩ ডিসেম্বর ২০২৩  
উপজেলা হাসপাতালে একদিনে নরমাল ডেলিভারিতে ৮ শিশুর জন্ম

ফেনীর দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবারই প্রথম একদিনে নরমাল ডেলিভারিতে (স্বাভাবিক প্রসব) ৮ শিশুর জন্ম হয়েছে। গতকাল শুক্রবার রাত থেকে শনিবার (২৩ ডিসেম্বর) দুপুর পর্যন্ত হাসপাতালটিতে শিশুরা জন্মগ্রহণ করে। স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ নার্সদের আন্তরিকতা ও দক্ষতার কারণেই এটা সম্ভব হচ্ছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের। 

স্বাভাবিক প্রসবে জন্ম নেওয়া ৮ শিশুর মধ্যে ৪টি মেয়ে ও ৪টি ছেলে।

দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে শনিবার ২৩ ডিসেম্বর পর্যন্ত ৭১২ নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে।  নভেম্বর মাসে নরমাল ডেলিভারি হয়েছে ১০২টি। সিজারিয়ান হয়েছে ৬২টি। হাসপাতালে এসে নরমাল ডেলিভারি করানোর সংখ্যা দিন দিন বাড়ছে।

 

দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলাম জানান, মায়েদের মৃত্যুর হার কমাতে এবং  গর্ভবতী মায়েদের স্বাভাবিক প্রসব নিশ্চিত করতে এই হাসপাতালে দক্ষ মিডওয়াইফরা আছেন। যার ফলে, হাসপাতালে স্বাভাবিক প্রসবে শিশুর জন্ম বাড়ছে। একই সঙ্গে স্বাভাবিক প্রসবে সন্তান জন্ম দিতে দিন দিন প্রসূতিদের আগ্রহ বাড়ছে। কারণ হাসপাতালে নিরাপদে এ ডেলিভারি করানো হলে মৃত্যুর ঝুঁকি থাকে না। পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না। গর্ভবতী মায়েদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা ও পরমার্শ প্রদান করা হচ্ছে। এতে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে।

তিনি আরও জানান, শিশুর জন্মের সঙ্গে সঙ্গে একটি সনদ দেওয়া হচ্ছে। যার ফলে সহজেই জন্ম নিবন্ধন করতে পারছেন  নবজাতকদের পরিবার। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একদিনে এতোজন স্বাভাবিক সন্তান প্রসবের ঘটনা এটাই প্রথম। সবার সহযোগিতা পেলে স্বাভাবিক সন্তান প্রসব সংখ্যা আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক প্রসবে সন্তান জন্ম দেওয়া মোমারিজপুর গ্রামের নুর বানু, বরইয়া গ্রামের ফাহমিদা সুলতানা, মহেশপুর গ্রামের দিনারানী দাস ও মাতুভূঞা এলাকার ফারজানা আক্তার বলেন, এই পদ্ধতিতে শুরুতে ভয় লাগলেও স্বাস্থ্য কমপ্লেক্সে মাঠকর্মী ও চিকিৎসকদের কারণে হাসপাতালে এসে নিরাপদে স্বাভাবিক প্রসব হয়েছে। এতে একদিকে যেমন খরচ বেঁচেছে অন্যদিকে প্রসবকারী মা ও নবজাতক সুস্থ আছেন।

সাহাব/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়