ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা দরকার তা করেছি’

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৯, ২৭ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২২:৫০, ২৭ ডিসেম্বর ২০২৩
‘আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা দরকার তা করেছি’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য দিচ্ছেন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক দল বৈঠক করেছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এর সঙ্গে।

বুধবার (২৭ ডিসেম্বর) ইইউ নির্বাচন পর্যবেক্ষক দল সিলেটে ব্যস্ত দিন পার করেছে। রাতে সিলেট নগরীর ধোপাদিঘীরপাড়স্থ পররাষ্ট্রমন্ত্রীর নিজ বাসভবন হাফিজ কমপ্লেক্সে ইইউ নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এসময় তিনি বলেন, আগামী দিনে আমাদের কি পরিকল্পনা। আওয়ামী লীগের আজকের নির্বাচনি ইশতেহারে কি কি আছে সেই সব বিষয়ে জানতে চেয়েছেন ইইউ’র নির্বাচন পর্যবেক্ষকরা। সেগুলো তাদের কাছে তুলে ধরেছি। আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে চাই। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই। শান্তিপূর্ণ একটি নির্বাচন চাই।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আরও বলেন, আমরা কোনো নেতাকর্মীদের গ্রেপ্তার করিনি, যারা সন্ত্রাসের সাথে যুক্ত, যাদের চেহারা সিসিটিভির ফুটেজে উঠেছে তাদেরকে গ্রেপ্তার করেছি। যারা ক্রিমিনাল, তাদেরকে গ্রেপ্তার করেছি। রাজনৈতিক কারণে কেউ গ্রেপ্তার হয়নি।

তিনি আরও বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা দরকার তা করেছি। আগে বিএনপির সময় আজিজ মার্কা নির্বাচন কমিশনে ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার ছিল। এখন আমরা তা বায়োমেট্রিক করেছি। এবার কোনো ভুয়া ভোট হবে না। এ বছর আমরা স্বচ্ছ ব্যালট বক্স করেছি। সবাই দেখবে কত ভোট পড়েছে। সবচেয়ে বড় বিষয় আমরা একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করেছি। যারা নির্বাচনের সময় সব দায়িত্ব পালন করবেন।

ইইউর নির্বাচন পর্যবেক্ষক দলের পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন ইইউর মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞ রেবেকা কক্স ও মিডিয়া বিষয়ক বিশেষজ্ঞ শার্লোট সুয়েবেস।

এর আগে দুপুরে ইইউ’র নির্বাচন পর্যবেক্ষক দলের এই দুই সদস্য সিলেটে বিএনপির বিভাগীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার আবদুল মুক্তাদির, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী ও সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী অংশ নেন।

বুধবার (২৭ ডিসেম্বর) দুপুর ১২টায় এই বৈঠক শুরু হয় সিলেটের স্থানীয় এক হোটেলে। বৈঠক সূত্র জানিয়েছে, চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে উভয় পক্ষের মধ্যে। তবে এ ব্যাপারে সভায় উপস্থিত বিএনপি নেতাদের কেউ কোনো মন্তব্য করতে রাজি হননি। 
তবে সূত্র জানিয়েছে বৈঠকে দলটির নেতারা ইইউ প্রতিনিধি দলকে বলেছেন, সরকার বিরোধী দলবিহীন যে একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে, সেটা কোনো নির্বাচন নয়, নির্বাচনের নামে একটা নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে। এ বিষয়ে তাদের কিছু তথ্য—প্রমাণও দেওয়া হয়।

নূর/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়