ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

শেরপুরে শত বছরের ঐতিহ্যবাহী পৌষ মেলা উদযাপন

শেরপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ২৯ ডিসেম্বর ২০২৩  
শেরপুরে শত বছরের ঐতিহ্যবাহী পৌষ মেলা উদযাপন

শেরপুরে ঐতিহ্যবাহী নবীনগরের পৌষ মেলা অনুষ্ঠিত হয়েছে। শত বছর ধরে অনুষ্ঠিত হওয়া এ মেলায় এবারেও ছিল ভিন্নতা।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে পৌর শহরের নবীনগর মহল্লার ফসলি জমির মাঠে বসে এ মেলা। কোন রকম প্রচারণা ছাড়াই শখের বসে এবারো উপচে পড়া ভিড় ছিল মেলায়। কত বছর পূর্বে এ মেলার প্রচলন হয়েছিল তা কেউ সঠিক করে বলতে না পারলেও প্রায় এক শত বছরের উপরে বলে স্থানীয় বয়োবৃদ্ধ ও গ্রামবাসী মনে করেন। এবার শেরপুর জেলাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে ঘোড় দৌঁড় প্রতিযোগিতায় অংশ নিতে আসে প্রায় ২৫ জন ঘোড়সোয়ার। অপরদিকে গাঙ্গি খেলা, মিউজিক্যাল চেয়ার ও সাইকেল রেসে অর্ধশত খেলোয়াড় অংশ নেয়।

মেলায় বিভিন্ন পিঠা, মিষ্টি, সাজ, মুখরোচক খাবারসহ বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন মজাদার খাবার বসে। এছাড়া শিশুদের বিভিন্ন ধরনের খেলনা, মাটির তৈরী বিভিন্ন আসবাবপত্র, মেয়েদের প্রসাধনী ও চুড়ি-মালার দোকান সাজিয়ে বসে দোকানীরা। বেচা বিক্রিও চলে বেশ। মেলায় গ্রামের সাধারণ মানুষের পাশাপাশি শহরের বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার নারী-পুরুষ ভিড় জমায়। এদিকে মেলার আশেপাশে স্থানীয় গ্রামবাসীর ঘরে ঘরে চলে পিঠা-পায়েশ খাওয়ার উৎসব। এ উৎসবকে ঘিরে প্রতি বাড়িতেই দূর-দূরান্তের আত্মীয়রা ছুটে আসে পিঠা খেতে এবং মেলা দেখতে।

একসময় বাঙ্গালির ঐতিহ্য ধরে রাখতে পূর্ব পুরুষদের রেওয়াজ অনুযায়ী গ্রামের মানুষ ভোরে উঠে হলুদ ও সর্ষে বাটা দিয়ে গোসল করতেন এবং বাড়ির মেয়েরা ব্যস্ত থাকেন পিঠা-পায়েস তৈরিতে। দিনব্যাপী চলতো অতিথি আপ্যায়ন এবং বিকেলে ছুটে যায় গ্রামের মেলার মাঠে। তবে এখন হলুদ সর্ষের রেওয়াজ আর না থাকলেও অনেক বাড়িতে আত্মীয়-স্বজনদের আগমন ও পিঠা উৎসবের রেওয়াজ রয়েছে। জেলার বাইরে অবস্থানরত নারী-পুরুষ মেলা উপলক্ষে শেরপুর চলে আসে। বিবাহিত মেয়েরা বাবার বাড়িতে নাইয়রি বা বেড়াতে আসে এ মেলা উপলক্ষে।

এবার মেলা পরিদর্শনে আসে শেরপুর-১ (সদর) আসনের নৌকা প্রতীকের প্রার্থী জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক। এসময় তিনি মেলায় আগত সাধারণ মানুষের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

তারিকুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়