ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

খুলনায় ৩৬৮৯ প্রতিষ্ঠানে বই উৎসব 

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ১ জানুয়ারি ২০২৪  
খুলনায় ৩৬৮৯ প্রতিষ্ঠানে বই উৎসব 

খুলনা মহানগর ও জেলার  ৩ হাজার ৬৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বছরের প্রথম দিন সোমবার (১ জানুয়ারি) বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। এসময় এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়।

খুলনা জেলা পর্যায়ে শিক্ষার্থীদের মিধ্যে বিনামূল্যে নতুন পাঠ্যপুস্তক বিতরণ উৎসব খুলনা জিলা স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ।

খুলনা জেলার মাধ্যমিক ও ইবতেদায়ি স্তরের ৫৪৫টি স্কুলের প্রায় ২ লাখ ৬০ হাজার ৯৬৩ শিক্ষার্থীর মধ্যে ৩০ লাখ ৮৬ হাজার ৬৪৫টি নতুন বই এবং প্রাথমিক স্তরের ১ হাজার ৫৭৬টি বিদ্যালয়ের ২ লাখ ১৪ হাজার ১৩১ জন শিক্ষার্থীর মধ্যে ১০ লাখ ১৬ হাজার ৬৩৭টি নতুন বই বিতরণ করা হচ্ছে। এছাড়া প্রাক-প্রাথমিক স্তরের ১ হাজার ৫৬৮টি বিদ্যালয়ের ৩৯ হাজার ৭৩৫ জন শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করা হবে। 

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার হেলাল মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়। বাংলাদেশ একমাত্র দেশ, যেখানে বছরের প্রথম দিনে বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হচ্ছে। এবছরও এর কোনো ব্যত্যয় হয়নি। এই কার্যক্রম সারা পৃথিবীতে প্রশংসিত হয়েছে। বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান ও বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটছে। এই বই কিন্তু বিনামূল্যে নয়, এটা সরকার কর্তৃক রাষ্ট্রীয় উপহার। এই উপহার গ্রহণ করে রাষ্ট্র গঠনের কাজে লাগাতে হবে। 

তিনি আরও বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব। শিক্ষার মান উন্নয়নে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। নতুন কারিকুলামের মাধ্যমে শিক্ষাব্যবস্থার পরিবর্তন হয়েছে। এর ফলে শিক্ষাব্যবস্থার মান উন্নয়ন ঘটবে বলে আশা করা যায়। যার সুফল আগামী প্রজন্মের শিক্ষার্থীরা ভোগ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক খো. রুহুল আমিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা শিক্ষা অফিসার ফারহানা নাজ। 

নূরুজ্জামান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ