ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

মৃদু শৈত্যপ্রবাহে বিপর্যস্ত পঞ্চগড়ের জনজীবন  

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ১০:১১, ৪ জানুয়ারি ২০২৪
মৃদু শৈত্যপ্রবাহে বিপর্যস্ত পঞ্চগড়ের জনজীবন  

উত্তরের জেলা পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা বিরাজ করছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ৯টায় জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে ঘন কুয়াশা কাটিয়ে ভোরেই দেখা মিলেছে সূর্যের।

এর আগে, বুধবার (৩ জানুয়ারি) সকাল ৯টায় এখানে তাপমাত্রা রেকর্ড হয় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন:

এদিকে, কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাত বাড়তে থাকলে কুয়াশার সঙ্গে শিশির ঝরা বৃষ্টি পড়তে দেখা যায়। সকাল অবধি কুয়াশাচ্ছন্ন থাকে পথঘাট। বিশেষ করে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত শীত বেশি অনুভূত হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কিছুটা বাড়লেও বিকেলের পর থেকে ফের বাড়ছে শীত।

কনকনে শীতে দুর্ভোগে রয়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা। সময়মতো কাজে যেতে পারছেন না শ্রমজীবীরা। বিপাকে যানবাহন চালকরাও। তাদেরকে সকালের দিকেও হেডলাইট জ্বালিয়ে সাবধানে চলাচল করতে হচ্ছে। শীতের প্রকোপ থেকে বাঁচতে অনেকেই খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। 

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, আজকে সর্বনিম্ন ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে এখানে। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির ঘরে ওঠানামা করলে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। এ জেলা হিমালয় সন্নিকটে হওয়ায় এখানে অন্যান্য এলাকা থেকে আগে শীত নামে। এ সময়টাতে তাপমাত্রা অনেক কম থাকে। সামনের দিনে তাপমাত্রা আরও কমতে পারে।

আবু নাঈম/টিপু

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়