ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

‘শান্তিপূর্ণ ও মডেল নির্বাচন উপহার দিতে প্রস্তুত পুলিশ’

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ৫ জানুয়ারি ২০২৪  
‘শান্তিপূর্ণ ও মডেল নির্বাচন উপহার দিতে প্রস্তুত পুলিশ’

‘দ্বাদশ সংসদ নির্বাচনকে অবাধ, স্বচ্ছ, সুষ্ঠু, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও মডেল নির্বাচন হিসেবে উপহার দিতে রংপুর জেলা পুলিশ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এই নির্বাচনকে প্রতিহত করতে পারে; রংপুরে এখন পর্যন্ত এমন কোনো আশঙ্কা আমরা দেখছি না। এছাড়াও এই নির্বাচনকে ঘিরে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।’

শুক্রবার (০৫ জানুয়ারি) বিকেলে রংপুর পুলিশ লাইন্স মাঠে জেলা পুলিশ আয়োজিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সদস্যদের দিক নির্দেশনা দেওয়া শেষে আইন-শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত এক প্রেস ব্রিফিং-এ সাংবাদিকদের এসব কথা বলেন বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন।

ডিআইজি আরও বলেন, নির্বাচনকালীন সময়ে জেলার ৬৫৮টি কেন্দ্রে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মাঠে থাকবে র‍্যাব, বিজিবি, সেনাবাহিনী ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স। রংপুর জেলায় এবার ৩৩৯টি কেন্দ্র গুরুত্বপূর্ণ। এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের লক্ষ্যে অধিকতর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোটের দিন নিকটতম দূরত্বের দশটি করে সেন্টার নিয়ে একেকটি বলয় তৈরি করা হয়েছে। প্রতিটি কেন্দ্রের ভিতরে পুলিশ ও আনছার দ্বারা নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও কেন্দ্রের বাহিরে ভ্রাম্যমাণ দলসহ তিন স্তরের নিরাপত্তায় নিয়োজিত থাকবে পুলিশ।

এছাড়াও নিরাপত্তা জোরদার করতে জেলার ৬ আসনে ৩৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১ হাজার ৬০০ পুলিশ সদস্য ও ১০ হাজার আনসার সদস্য দায়িত্ব পালন করবে বলেও জানান তিনি।

ভোট নেওয়ার সময় সাংবাদিকদের সংবাদ সংগ্রহের নীতিমালা অনুসরণসহ গণমাধ্যমের পেশাগত কাজে কেন্দ্রে দায়িত্বরত সকল পুলিশ সদস্যরা যাতে ভালো ব্যবহার করে সে বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

রংপুরে শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে গণমাধ্যমসহ সকলের সহযোগিতা চান ডিআইজি আব্দুল বাতেন।

এসময় রংপুর জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, সুলতানা রাজিয়া, ইফতেখায়ের আলমসহ জেলার আট থানার অফিসার ইনচার্জ ও পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে রংপুর-১ আসনে নয়জন, রংপুর-২ আসনে তিনজন, রংপুর-৩ আসনে ছয়জন, রংপুর-৪ আসনে তিনজন, রংপুর-৫ আসনে আটজন এবং রংপুর-৬ আসনে সাতজনসহ মোট ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবার জেলায় মোট ভোটার ২৪ লাখ ৩২ হাজার ৫০৫ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছে ১২ লাখ ২০ হাজার ৩৯৪ জন। পুরুষ ১২ লাখ ১২ হাজার ৮৭ এবং তৃতীয় লিঙ্গের ২৪ জন ভোটার রয়েছে। জেলার মোট ৮৫৮টি ভোটকেন্দ্রের ৫ হাজার ১৭৬টি ভোটকক্ষে ভোট গ্রহণের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন।

আমিরুল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়