ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ব্যবহার নেই, পড়ে আছে কোটি টাকার ফুট ওভারব্রিজ

ফেনী সংবাদাদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৩, ৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ২৩:০৫, ৫ জানুয়ারি ২০২৪
ব্যবহার নেই, পড়ে আছে কোটি টাকার ফুট ওভারব্রিজ

দেশের ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী অংশের ৩১ কিলোমিটার সড়কে পথচারীদের পারাপারের জন্য নির্মাণ করা হয়েছে ৬টি ফুট ওভারব্রিজ। সড়কে দুর্ঘটনা কমাতে নির্মিত এসব ফুট ওভারব্রিজ ব্যবহারে আগ্রহ কম পথচারীদের। সময় বাঁচানোর অজুহাতে ওভারব্রিজ ব্যবহার না করেই ঝুঁকি নিয়ে প্রায়ই রাস্তা পার হতে দেখা যায় পথচারীদের। এর ফলে একদিকে যেমন কমছে না সড়ক দুর্ঘটনা অন্যদিকে কাজে আসছে না কোটি টাকা ব্যয়ে নির্মিত ফুট ওভারব্রিজগুলো।

ফেনী সড়ক ও জনপদ বিভাগ সূত্র জানায়, সড়কে নির্বিঘ্নে পথচারীদের পারাপারের জন্য ও সড়ক দুর্ঘটনা রোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত হওয়ার পর ফেনী সদরের মোহাম্মদ আলী, ফতেহপুর, মহিপাল, লালপুল, ফাজিলপুর ও মুহুরীগঞ্জে ফুট ওভারব্রিজগুলো নির্মাণ করা হয়। প্রতিটি ওভারব্রিজ নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৯৫ লাখ টাকা। ৫ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই ফুট ওভারব্রিজ ব্যবহার না করে মানুষ জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হয়। সড়ক বিভাগের পক্ষ থেকে পথচারীদের উদ্বুদ্ধকরণের জন্য জনসচেতনতা মূলক প্রচার প্রচারণা করা হলেও তা কাজ আসেনি। মানুষ ফুট ওভারব্রিজ ব্যবহার না করে পায়ে হেঁটে সড়ক ব্যবহার করে।

ফুট ওভারব্রিজ ব্যবহার না করে রাস্তা পারাপারের ফলে গত এক বছরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০ জনের বেশি মানুষ। আহত হয়েছেন শতাধিক।

লালপোল থেকে মিরাজ মামুন নামে এক পথচারীর সঙ্গে কথা হলে তিনি বলেন, সিঁড়ি বেয়ে উপরে উঠতে কষ্ট হয় এই অজুহাতে কেউ ফুট ওভারব্রিজ ব্যবহার করে না। তাই জীবনের ঝুঁকি নিয়ে হেঁটে রাস্তা পার হয়। 

ওমর ফারুক নামে ফাজিলপুরের এক পথচারী বলেন, একবার সিঁড়ি বেয়ে উপরের দিকে উঠবো আরেকবার নামবো এতে আমরা অভ্যস্ত না তাই বেশিরভাগ সময় ফুট ওভারব্রিজের নিচ দিয়ে রাস্তা পার হই।

মহিপাল হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তফা কামাল জানান, মহাসড়কে দুর্ঘটনা রোধে ফুট ওভার ব্রিজগুলো ব্যবহারে আমরা সব সময় পথচারীদের সচেতন করে আসছি। দুর্ঘটনা রোধে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত সচেতনামূলক প্রোগ্রাম করেছি।

জানতে চাইলে ফেনী সড়ক ও জনপদ বিভাগ নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার পাল জানান, দুর্ঘটনা রোধে ফেনী অংশে ৬টি ফুট ওভারব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু এগুলো যথাযথ ব্যবহার না হওয়ায় কোনো কাজে আসছে না। ফুট ওভারব্রিজ ব্যবহার বৃদ্ধিতে  সড়কের বিভাজনীতে ব্যারিয়ার স্থাপনের চিন্তা ভাবনা রয়েছে।

সাহাব/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়