ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পানি টেনে জীবন চলে

মাগুরা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৩, ৬ জানুয়ারি ২০২৪  
পানি টেনে জীবন চলে

কওসার শরিফ (৭০)। একটা চোখে জন্ম থেকেই দেখেন না। আরেকটি বয়সের কারণে ঝাপসা। চলাফেরার শক্তি প্রায় হারিয়েছেন। এই বয়সে পেটের দায়ে নলকূপ চেপে কলস ভরে হোটেলে খাপার পানি সরবরাহের কাজ করেন।

তার বাড়ি মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের গোপালনগর গ্রামে।

এই বয়সে পরিবারের সঙ্গে সুখে থাকার কথা ছিলো তার। কিন্তু নলকূপ চেপে পানি না পৌঁছে দিলে তার সেদিন না খেয়ে থাকতে হয়। চোখে ভালো দেখেন না। হাত-পা চলতে চায় না। তারপরও নিরুপায় হয়ে পানি টানার কাজ করতে হয়।

কওসার শরিফ জানান, কাক ডাকা ভোরে কাজ শুরু হয়। মহম্মদপুরের ক্ষুদ্র হোটেল, চায়ের দোকান ও মুদি দোকানে পানি সরবরাহ করেন। এক কলস পানি কল চেপে মাথায় করে দোকানে পৌছে দিতে প্রায় এক ঘণ্টা সময় লাগে। এজন্য কলস প্রতি ১০ টাকা পান তিনি। সারা দিনে ১০ থেকে ১২ কলস পানি আনতে পারেন। আগে আরও বেশি পানি টানতে পারতেন। কিন্তু শরীর এখন আর পারে না।

দিনে ১০০-২০০ টাকা আয় হয়। এই সামান্য টাকায় চলে সংসার। দুই ছেলে-মেয়ে তার। মেয়ে বিয়ে দিয়েছেন, ছেলে আলাদা সংসার পেতেছেন। ছেলে তার খবর নেন না। স্ত্রী মর্জিনাকে নিয়ে তার সংসার।

জীবন সায়াহ্নে কাজ করেই খেতেই হয় কওসারের। এ নিয়ে তার আক্ষেপ নেই। শত কষ্টেও মুখে হাসি লেগে থাকে। তার একটাই আশা- ‘যে কয়দিন বাঁচি, গায় যেন বল শক্তি থাহে। নিজির ভাত, নিজিই কামোই করে খাতি পারি।’
 

/শাহীন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়