ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আবারও মন্ত্রী হচ্ছেন খুলনার নারায়ণ চন্দ্র চন্দ 

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১০ জানুয়ারি ২০২৪   আপডেট: ২২:৫১, ১০ জানুয়ারি ২০২৪
আবারও মন্ত্রী হচ্ছেন খুলনার নারায়ণ চন্দ্র চন্দ 

নারায়ণ চন্দ্র চন্দ। ফাইল ফটো

টানা ৩৮ বছরের বৈচিত্র্যময় শিক্ষকতা জীবনের সঙ্গে যোগ হয়েছে সুদীর্ঘ রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা। সেখানেও সাফল্যের বিজয়গাথা। প্রধান শিক্ষক থেকে ইউপি চেয়রম্যান, এর পর সংসদ সদস্য থেকে প্রতিমন্ত্রী, তার পর পূর্ণমন্ত্রী। এ যেন শিক্ষার আলোয় ঋদ্ধ রাজনীতি। তিনি হচ্ছেন নারায়ণ চন্দ্র চন্দ। তিনি খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসন থেকে পঞ্চম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আবারো সরকারের মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে তাকে। ইতোমধ্যেই শপথ গ্রহণের জন্য ফোন পেয়েছেন তিনি।

নারায়ণ চন্দ্র চন্দের ব্যক্তিগত সহকারী মাইকেল রায় বুধবার (১০ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে ফোন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ রাত ৮টার দিকে মন্ত্রিপরিষদ সচিব ফোন করে নারায়ণ চন্দ্র চন্দকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ জানান। তবে, কোন মন্ত্রণালয়ের দায়িত্ব তাকে দেওয়া হচ্ছে সেটি জানানো হয়নি। বর্তমানে নারায়ণ চন্দ্র চন্দ ঢাকায় অবস্থান করছেন।

আরও পড়ুন: নতুন মন্ত্রিসভায় থাকছেন যারা

নারায়ণ চন্দ্র চন্দের জন্ম ১৯৪৫ সালের ১২ মার্চ। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও এম এ পাস করেন। ১৯৭৩ সালে ডুমুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন তিনি। ১৯৭৩ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত টানা ছয়বার ইউপি চেয়রম্যান ছিলেন। ১৯৯৬ সালের শুরুতে আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী মো. সালাহউদ্দিন ইউসুফের মৃত্যুর পর উপ-নির্বাচনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে চার দলীয় প্রার্থীর কাছে অল্প ভোটের ব্যবধানে পরাজিত হন। এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন নারায়ণ চন্দ্র চন্দ। ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। কিছু দিন পর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যু হলে তিনি এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান।

 আরও পড়ুন: নতুন মন্ত্রিসভার চমক, বাদ পড়লেন বিতর্কিতরা

ডুমুরিয়া-ফুলতলার উন্নয়নের নারায়ণ চন্দ্র চন্দ ব্যাপক অবদান রেখেছেন। তিনি ডুমুরিয়ায় সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণ করেছেন, ডুমুরিয়ার শাহপুরে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আইএলএসটি ভবণ নির্মাণ করেছেন, ঘুটুদিয়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম ষাঁড় প্রজনন কেন্দ্র বুল স্টেশন নির্মাণ করেছেন। এছাড়া, মধুগ্রাম সরকারি কলেজ, ফুলতলা মহিলা সরকারি কলেজ, মাগুরখালি ও সাহস ইউনিয়নের সংযোগস্থল চটচঠিয়া ব্রিজ নির্মাণ করেছেন, কদমতলা ব্রিজ, ভদ্রা নদীর ওপর ব্রিজ নির্মাণ করেছেন, ফুলতলা বাজার, ডুমুরিয়া বাজারের অবকাঠমো উন্নয়ন করেছেন। ডুমুরিয়ার পাইকারি কাঁচা মালের বাজার নির্মাণ, খুলনা মহানগরের জিরো পয়েন্ট থেকে ডুমুরিয়াগামী রাস্তার উন্নয়ন পরিকল্পনায় বিশেষ ভূমিকা রেখেছেন। এছাড়া, গত ১৫ বছরে তিনি অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, মাদরাসা, মন্দির, মসজিদ, সড়ক, ব্রিজ ও কালভার্টসহ ডুমুরিয়া-ফুলতলার বিভিন্ন অবকাঠামো উন্নয়নের বিশেষ ভূমিকা রেখেছেন নারায়ণ চন্দ্র চন্দ।

আরও পড়ুন: শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন রাষ্ট্রপতি

খোঁজ নিয়ে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হচ্ছেন নারায়ণ চন্দ্র চন্দ। বুধবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাকে ফোন করা হয়েছে।  এর আগে, এক সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ফোন দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথ নেওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হচ্ছে। যারা মন্ত্রিত্বের দায়িত্ব পেয়েছেন, তাদের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিফোনে জানানো হচ্ছে।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি বঙ্গভবনে প্রথমে প্রধানমন্ত্রীর শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন মন্ত্রিসভা শপথ নিলে আগের মন্ত্রিসভা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

এর আগে, দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়ে তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে জারি করা হয় প্রজ্ঞাপন।

প্রসঙ্গত, এর আগে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ১ লাখ ১০ হাজার ২১৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। তার নিকটতম ‌‌‌‌ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শেখ আকরাম হোসেন পেয়েছেন ৯৩ হাজার ৭৭ ভোট। 

মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়