ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গোপালগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কবি গান অনুষ্ঠিত

গোপালগঞ্জ প্রতিনিধি: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ১২ জানুয়ারি ২০২৪  
গোপালগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কবি গান অনুষ্ঠিত

গোপালগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কবি গান। বারোয়ারি শীতলা পূজা, ত্রিনাথ ও কালী পূজা উপলক্ষে বুধবার (১০ জানুয়াররি) ও বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুই রাতব্যাপী কবি গানের আয়োজন করে খাটরা সার্বজনীন কালীবাড়ী কমিটি।

কবি গানের আসরে গুরুশিষ্য স্বামী বিবেকানন্দ ও রামকৃষ্ণ পরমহংসদেব পালায় উপমহাদেশের প্রখ্যাত কবিয়াল সঞ্জয় সরকার প্রশ্ন ছুঁড়ে দেন অপর কবিয়াল মনি শংকর সরকারের অপূর্ব সরকারের উদ্দেশ্যে। পরে গানের তালে তালে তিনিও দিতে থাকেন প্রশ্নের পাল্টা উত্তর।

কবিয়ালদের যুক্তি-তর্কে মনোমুগ্ধ পরিবেশ তৈরি হয়।তাদের যুক্তিতর্ক ও গান শুনে মুগ্ধ হন হাজারো শ্রোতা। কবিগান শুনতে শুধু গোপালগঞ্জই নয় আশপাশের উপজেলা ও জেলা থেকে বিপুল সংখ্যক শ্রোতা উপস্থিত হয়েছিলেন। এর মধ্যে তরুন প্রজন্মের যুবক-যুবতীদের উপস্থিতি ছিল চোখে পরার মতো। 

কবিয়াল সঞ্জয় সরকার বলেন, কবি গান হচ্ছে বাংলার মানুষের প্রিয় গান। কবি গান হচ্ছে প্রত্যেক মানুষের আবেগ ও চেতনা।

কবিয়াল মনি শংকর সরকার বলেন, সব ধর্মের মানুষ এই কবিগান শোনে। সবাই এর মধ্যে আত্মাধিক চেতনার খোরাক পায়। মানুষের মনুষ্যত্ব ও সমাজকে সচেতন করতে এবং ধর্মীয় আদর্শ তুলে ধরতে কবিগানে অংশ নেই।

শ্রোতা বনানী সাহা বলেন, মা-বাবার কাছে কবি গানের কথা শুনেছি। এখানে কবিগানের আয়োজন করা হয়েছে শুনে দেখতে আসলাম। খুব ভালো লেগেছে।

শ্রোতা অসীম বিশ্বাস বলেন, হারিয়ে যেতে বসেছে কবিগান। খাটরা কালীবাড়ীতে কবিগান হচ্ছে শুনে আসলাম। খুব ভাল লাগলো।

খাটরা সার্বজনীন কালীবাড়ীর সাধারন সম্পাদক উজ্জ্বল বিশ্বাস বলেন, কবি গান আমাদের সাংস্কৃতির একটি ঐতিহ্য। এই গান এখন হারিয়ে যাচ্ছে। কবি গানের মধ্যে দিয়ে মানুষে-মানুষে সম্প্রতির বন্ধন অটুট হবে। সম্প্রতির বন্ধন ধরে রাখতে ঐতিহ্যবাহী কবি গান আগামীতেও আয়োজন করা হবে।

/বাদল/স্বরলিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়