ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

নড়াইলের কয়েক কোটি টাকার পান বিক্রির সম্ভাবনা

নড়াইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ১৫ জানুয়ারি ২০২৪  
নড়াইলের কয়েক কোটি টাকার পান বিক্রির সম্ভাবনা

নড়াইলের একটি বরজে কাজ করছেন পান চাষি

নড়াইল জেলার তিনটি উপজেলায় চলতি বছরে ২২৩ হেক্টর জমিতে পান চাষ করেছেন কৃষকরা। এক হেক্টর জমিতে বছরে ৬-৮ লাখ টাকার পান বিক্রি করেন চাষিরা। সেই হিসাবে চলতি বছর কয়েক কোটি টাকার পান বিক্রি হবে বলে আশা করছেন তারা।

জেলার লোহাগড়ার উপজেলার এড়েন্দা গ্রামের চাষি গৌতম বিশ্বাস বলেন, নড়াইলের বিভিন্ন গ্রামের কিছু লোকের পান চাষ একটি আদি পেশা। এ জেলার মাটি পান চাষের জন্য উপযোগী। ধান, পাট ও রবিশস্য চাষের পাশাপাশি কৃষক পান চাষ করেন। লাভজনক হওয়ায় দিন দিন জেলায় পান চাষ বাড়ছে। জেলার চাহিদা
মিটিয়ে উৎপাদনের ৮০ শতাংশ পান সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়। 

তিনি আরও বলেন, নড়াইল জেলায় দুই ধরনের পান চাষ হয়। মিষ্টি পান ও সাচি পান। তবে মোট চাষের ৮০ শতাংশই হলো মিষ্টি পান।

আরো পড়ুন:

নড়াইল সদর উপজেলার কমলাপুর গ্রামের কৃষক তপন ঘোষ বলেন, পান চাষ আমাদের পূর্বপুরুষের পেশা। তিন যুগেরও বেশি সময় ধরে আমিও পান চাষ করছি। বর্তমানে আমার ৫২ শতক জমিতে পানের চাষ আছে। গত বছর ২ লাখ ৩৭ হাজার টাকার পান বিক্রি করেছি। খরচ বাদে লাভ হয়েছিল দেড় লাখ টাকা।

কালিয়া উপজেলার বাবরা গ্রামের কৃষক সাধন কুমার বিশ্বাস বলেন, ‘পান চাষ করেই আমাদের সংসার চলে। আমি ও আমার স্ত্রী দুজনেই বরজে কাজ করি। দুই যুগ ধরে পানের বরজ করে আসাছি। বর্তমানে দুই বিঘা জমিতে পানের বরজ রয়েছে। প্রতি সপ্তাহে দুটি হাটে ১৫-১৬ হাজার টাকার পান বিক্রি করি।’

এড়েন্দা বাজারের পান ব্যবসায়ী মনিরুণ ইসলাম ও সুবোল দাস জানান, তারা দীর্ঘদিন পানের ব্যবসা করেন। এড়েন্দা ও নড়াইলের বিভিন্ন হাট থেকে পান কিনে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পান পাঠায়। নড়াইলের পানের ব্যাপক চাহিদা রয়েছে। বিক্রি ভালো হওয়ায় তাদের লাভও বেশি হয়।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, নড়াইলের মাটি পান চাষের উপযোগী। লাভজনক হওয়ায় দিন দিন পানের চাষ বাড়ছে। পান চাষিদের আমরা বিভিন্ন পরার্মশ দিয়ে সহায়তা করে থাকি।

শরিফুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়