ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

শ্রমিকদের কর্মবিরতি, আশুলিয়ায় কারখানা বন্ধ ঘোষণা

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ১৫ জানুয়ারি ২০২৪  
শ্রমিকদের কর্মবিরতি, আশুলিয়ায় কারখানা বন্ধ ঘোষণা

সাভারের আশুলিয়ায় বেতন-বোনাস বৃদ্ধিসহ নানা দাবিতে শ্রমিকদের দুই দিনের কর্মবিরতির জেরে একটি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এরপর কারখানার সামনে বিক্ষোভ করেছেন কয়েক’শ শ্রমিক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় আইরিশ ফ্যাশন লিমিটেড নামক পোশাক কারখানার সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা। 

শ্রমিকদের দাবিগুলো হলো- সরকার নির্ধারিত বেতন বাস্তবায়ন করা, ঈদ বোনাস বেতনের ৫০ শতাংশ দিতে হবে, মাতৃত্বকালীন ছুটির ভাতা প্রদান, কর্মঘণ্টার অতিরিক্ত ডিউটি করালে (বিকেল ৫টার পর) ওভারটাইম বিল দিতে হবে, বাৎসরিক ছুটির টাকা প্রদান, শ্রমিকদের কাজের রেট প্রদান, কাজের রেট কমপ্লিট সর্বনিম্ন ২৫ টাকা নির্ধারণ করা, প্রোডাকশন বোনাস সর্বনিম্ন ৪০ শতাংশ করা, অপারেটরদের আইডি কার্ড এ ও বি গ্রেডিং করা, কোনো শ্রমিক ইস্তফা দিলে তার পাওনাদি বুঝিয়ে দেওয়া।

আরো পড়ুন:

বিক্ষোভে অংশ নেওয়া কারখানাটির লিংকিং অপারেটর মো. জাকির বলেন, গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের কারণে সরকার বেতন বৃদ্ধি করেছেন। কিন্তু আমরা যারা সোয়েটার কারখানার শ্রমিক রয়েছি তারা সেই বেতন থেকে বঞ্চিত। তাই আমরা গত দুই দিন ধরে আমাদের বিভিন্ন যৌক্তিক দাবি আদায়ে কারখানায় শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছিলাম। গতকাল কারখানা কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে আমরা বাসায় চলে যাই। কিন্তু আজ সকালে কারখানায় এসে দেখি কারখানার ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ ঝুলছে।

এমদাদ নামে অপর শ্রমিক বলেন, আমরা আমাদের ১০ দফা দাবি নিয়ে দুদিন ধরে কর্মবিরতি পালন করছিলাম। কারখানার অ্যাডমিন কর্মকর্তা মোহাম্মদ রিপন স্যার আমাদের সঙ্গে দুর্ব্যবহার করেন। পরে আমরা উনার পদত্যাগ দাবি করি। এসময় ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে অপসারণের আশ্বাস দিয়ে আমাদের দাবি মেনে নেবেন বলে জানান। আমাদের তারা বলেন আগামীকাল (সোমবার) কারখানায় আসতে। কিন্তু আজ সকালে আমরা কারখানায় এসে দেখি তারা অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছেন।

এ বিষয়ে আইরিশ ফ্যাশন লিমিটেডের এডমিন অফিসার মো. মোখলেসের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়