ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ১৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৮:০৬, ১৬ জানুয়ারি ২০২৪
সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভারে আনলিমা টেক্সটাইল লিমিটেডের শ্রমিকরা সকাল থেকে কারখানা চত্বরে বিক্ষোভ করেছেন। (ছবি: সংগৃহীত)

ঢাকার সাভারে অন্যায়ভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করার অভিযোগে কর্মবিরতি ও বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার প্রায় পাঁচ শতাধিক শ্রমিক।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে আনলিমা টেক্সটাইল লিমিটেডের শ্রমিকরা উপজেলার ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় এ বিক্ষোভ করেন।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ বিভিন্ন সময় নিয়মবহির্ভূতভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করছে। বরখাস্ত শ্রমিকদের সার্ভিস বেনিফিট, ছুটির টাকাও পরিশোধ করা হচ্ছে না। বিষয়টি নিয়ে শ্রমিকরা কারখানার মহাব্যবস্থাপক (জিএম) গোলাম কিবরিয়ার সঙ্গে কথা বলেন। তিনি বিভিন্ন সময় কারণে-অকারণে শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করতেন বলেও অভিযোগ রয়েছে।

আরো পড়ুন:

তারা আরও জানান, সোমবার এক শ্রমিককে চাকরিচ্যুত করা হয়। তিনি মঙ্গলবার কারখানায় ঢুকতে গেলে তাকে বাধা দেওয়া হয়। এতে অন্য শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে কারখানার জিএমের সঙ্গে দেখা করতে যান। জিএম শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করেন। ফলে শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ শুরু করে।

বিষয়টি জানতে পেরে শিল্পাঞ্চল পুলিশ-১ ও সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। দুপুর আড়াইটার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, বিভিন্ন সময়ে কয়েক শত শ্রমিককে চাকুরিচ্যুত করা হলে শ্রমিকরা কিছুদিন আগে আন্দোলন করে। ওই সময় মালিকপক্ষ বলেছিলো আর কোনো শ্রমিককে চাকুরিচ্যুত করা হবে না। গতকাল একজনকে চাকুরিচ্যুত করা হয়। ওই বিষয়ে কথা বলতে জিএম এর কাছে গেলে জিএম খারাপ আচরণ করেন। পরে সবাই বিক্ষোভ শুরু করেন।

কারখানার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এইচআর অ্যান্ড এডমিন) মো. কাইয়ুম বলেন, কারখানায় কাজ কম থাকায় অনেকে চাকুরি ছেড়ে দিয়েছেন। কাউকে অন্যায়ভাবে চাকুরিচ্যুত করা হয়নি। নিয়ম অনুসারে গতকাল একজনকে পোশাক নষ্ট করে ফেলায় চাকুরিচ্যুত করা হলে আজ শ্রমিকরা বিক্ষোভ করে। তারা জিএমকে মারধর করে। 

শিল্পাঞ্চল পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার এবিএম রাশিদুল বারী বলেন, কাল কারখানার মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের আইনসঙ্গত দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। দুপুরে এ আশ্বাসের পর শ্রমিকরা শান্ত হন। জিএমকে শ্রমিকরা মারধর করেছে বলে কারখানা কর্তৃপক্ষ দাবি করছেন। শ্রমিকরা বলছেন জিএম তাদের মারধর করেছেন। তবে কারোর শরীরেই কোন আঘাতের চিহ্ন দেখা যায়নি।

আরিফুল/ফয়সাল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়