ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কক্সবাজারে জ্বালানি তেল পাচার রোধে অভিযান

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ১৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৭:১৩, ১৮ জানুয়ারি ২০২৪
কক্সবাজারে জ্বালানি তেল পাচার রোধে অভিযান

সাগরপথে অবৈধভাবে জ্বালানি তেল পাচারের বিরুদ্ধে অভিযানে নেমেছে প্রশাসন। একযোগে সকল পেট্রোল পাম্প ও ট্রলারে তেল বিক্রি করা নদীর মোহনায় ভাসমান তেলের পাম্পগুলোতে (বার্জ) অভিযান চালানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে শহরের মৎস্য অবতরণ কেন্দ্রের পাশে বাকখালী নদীর মোহনায় অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন। অবৈধ পন্থায় কোনো পাম্প তেল বিক্রি করছে কিনা সেটি খতিয়ে দেখা হয় অভিযানে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, তেল পাচাররোধে পুরো জেলায় একযোগে অভিযান শুরু করা হয়েছে। অভিযানে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। কক্সবাজারে প্রতি মাসে পেট্রোল পাম্পগুলোতে কি পরিমাণ জ্বালানি তেল মজুদ করা হয় তার কোনো তথ্য নেই জেলা প্রশাসনের কাছে। যার কারণে কোন কোন পেট্রোল পাম্প গত দুই মাসে সবচেয়ে বেশি জ্বালানি তেল মজুদ এবং বিক্রি করেছে সেটার কোনো হিসাব নেই কোথাও।

তিনি আরও বলেন, পেট্রোলিয়াম কর্পোরেশনের সাথে তারা যোগাযোগ করেছে, শীঘ্রই তারা তালিকাটি হাতে পাবেন, তালিকাটি পেলে তেল পাচারের সাথে জড়িত পাম্পগুলোকে সনাক্ত করতে সহজ হবে তাদের।  

ফিশিং ট্রলারে তেল বিক্রি করা পাম্পগুলোর মালিক ও জেলেরা বলেন, মূলত পাচারকারীরা বিভিন্ন পেট্রোল পাম্পের সাথে চুক্তি করে তেলগুলো পাচার করে। এর সাথে জেলে বা নদীর মোহনার ভাসমান পাম্পগুলো জড়িত নয়।

কক্সবাজারে হঠাৎ মিয়ানমারে জ্বালানি তেল পাচার বেড়ে গেছে। গত কয়েকদিনের ব্যবধানে কক্সবাজারের বিভিন্ন জায়গা থেকে ১০ হাজার লিটারেরও বেশি তেল জব্দ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

তারেকুর/ফয়সাল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়