ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

বাল্য বিয়ে পণ্ড, খাবার এতিমখানায়

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ১৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ২২:৫৮, ১৯ জানুয়ারি ২০২৪
বাল্য বিয়ে পণ্ড, খাবার এতিমখানায়

কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নে একটি বাল্য বিয়ে পণ্ড করে দিয়েছেন কুষ্টিয়া সদর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) পার্থ প্রতিম শীল। পরে বিয়ের সমস্ত খাবার এতিম খানা ও মাদ্রাসায় বিলি করে দেওয়া হয়।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নের ফারাজী পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

এলাকাবাসী জানান, গত বছরের ৩ জানুয়ারি উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নের মো. কালু মিয়ার ছেলে মো. নিশানের সাথে একই এলাকার ফারুখ হোসেনের মেয়ের কোর্ট ম্যারেজ সম্পন্ন হয়। আজকে ছিল সেই বিয়ের অনুষ্ঠান। তবে জন্ম নিবন্ধন অনুযায়ী মেয়ের বয়স ১৮ বছর না হওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে কনের অভিভাবককে অনুষ্ঠান বন্ধের নির্দেশ দেন।

মানবিক দৃষ্টিতে কনের মা-বাবা থেকে মুচলেকা নেওয়া হয়েছে। সেই সঙ্গে বরপক্ষের জন্য রান্না করা খাবার উপজেলার হাটশ হরিপুর গোরস্থানের এতিমখানায় এ খাবার বিতরণ করা হয়েছে। 

ইউএনও পার্থ প্রতিম শীল বলেন, ‘কনে প্রাপ্তবয়স্ক না হওয়ায় দেশের প্রচলিত আইন মেনেই এই বাল্যবিবাহ অনুষ্ঠানটি বন্ধ করা হয়েছে। সেই সঙ্গে কনের মা ও বাবাকে  শাস্তি হিসেবে বিয়ের বরযাত্রীদের জন্য তৈরি করা সব খাবার এতিমখানায় বিতরণ করতে বলা হয়েছে। এই ধরনের বাল্যবিবাহ যাতে না হয়, সে জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক খোঁজ রাখা হচ্ছে।’

অভিযানে কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী অফিসার পার্থ প্রতিম শীল ও কুষ্টিয়া মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নূরে সফুরা ফেরদৌসসহ কয়েকজন পুলিশ ও আনসার সদস্য উপস্থিত ছিলেন।কাঞ্চন/এস

কাঞ্চন/এস


সর্বশেষ

পাঠকপ্রিয়