ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সাথী ফসল উৎপাদনে সাবলম্বী হওয়ার স্বপ্ন

চাঁদপুর প্রতিনিধি: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৪:৩৪, ২২ জানুয়ারি ২০২৪
সাথী ফসল উৎপাদনে সাবলম্বী হওয়ার স্বপ্ন

চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নে সাথী ফসল চাষে সফল হতে চলেছেন কৃষক জাহাঙ্গীর হোসেন। সাথী ফসল চাষাবাদে ব্যস্ত সময় পার করছেন তিনি। একই জমিতে কয়েক রকমের সবজি চাষ করে সাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন বলে জানিয়েছেন এই কৃষক।

জাহাঙ্গীন বলেন,  সাথী ফসল বলতে একই জমিতে বা পাশাপাশি জমিতে একাধিক ফসল চাষবাদ করা। আমি প্রায় ২০ শতাংশ জমিতে সাথী ফসল চাষ করে লাখ টাকা আয় করার স্বপ্ন দেখছি। একই জমিতে কয়েক রকমের সবজি চাষ করে সাবলম্বী হওয়ার পথ খুঁজছি।

২২ জানুয়ারি (সোমবার) সরেজমিনে দেখা গেল জাহাঙ্গীর একই জমিতে আখ চাষের পাশাপাশি সাথী ফসল উৎপাদন করছেন। 

তিনি বলেন, সাথী ফসল হিসেবে ফুলকপি, টমেটো, লালশাক, ধনিয়া চাষ করে বেশ লাভবান হচ্ছি। সবমিলিয়ে আমার খরচ হচ্ছে প্রায় ৫০ হাজার টাকা। পরিবেশ অনুকূলে থাকলে এখান থেকে ১ লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছি।

স্থানীয়রা জানান, দেশে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় জমিতে বাড়িঘর তৈরির কারনে ক্রমেই কমে যাচ্ছে কৃষি জমি। এতে করে শাকসবজি চাহিদার তুলনায় উৎপাদন ব্যাহত হওয়ায় দিনদিন দাম বেড়েই চলেছে। কৃষক জাহাঙ্গীর একই জামিতে একাধিক ফসল উৎপাদন করছেন। এটা ভালো উদ্যোগ।

এ বিষয়ে চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দিকী বলেন, একই জমিতে একাধিক ফসল আবাদ এ জেলায় বেশ জনপ্রিয়। লাভ বেশি হওয়ায় এসব এলাকায় আখের সঙ্গে আলু, খিরাই, টমেটোসহ অন্যান্য সবজি কৃষকরা চাষ করে থাকেন। আমাদের কাছে আসলে আমরা চাষীদের সাথী ফসল উৎপাদনে সবরকমের পরামর্শ সহায়তা করে থাকি।

/জয়/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়