ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নোয়াখালীতে হাশেম লোক উৎসব শুরু

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ২১:২৭, ২২ জানুয়ারি ২০২৪
নোয়াখালীতে হাশেম লোক উৎসব শুরু

আঞ্চলিক গানের বরেণ্য গীতিকার, সুরকার ও শিল্পী অধ্যাপক মোহাম্মদ হাশেমের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে নোয়াখালীতে দুই দিনব্যাপী হাশেম লোক উৎসব শুরু হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) বিকেলে জেলা শিল্পকলা একাডেমিতে উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজিমুল হায়দার। মঙ্গলবার (২৩ জানুয়ারি) উৎসবের শেষ দিন। মোহাম্মদ হাশেম ফাউন্ডেশন এই উৎসবের আয়োজন করেছে। 

মোহাম্মদ হাশেম ফাউন্ডেশনের নির্বাহী পর্ষদের পরিচালক কামাল উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- নোয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি আলমগীর ইউসুফ, হাশেম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাংবাদিক মুস্তফা মনওয়ার সুজন, নোয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু, সিনিয়র সাংবাদিক সানজিদা সুলতানা, অ্যাডভোকেট এমদাদ হোসেন কৈশোর ও হাশেম ফাউন্ডেশনের কর্মকর্তা রায়হান কায়সার শাওন প্রমুখ।

উৎসবের দ্বিতীয় মঙ্গলবার দেওয়া হবে হাশেম পদক ও সম্মাননা। এবার শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদানের জন্য এই পদক পাচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। এছাড়া, শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য সম্মাননা দেওয়া হবে দুই জনকে। তবে, তাদের নাম উৎসবের আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়নি।

প্রসঙ্গত, নোয়াখালীর প্রধান সংগীত খ্যাত ‘আঙ্গো বাড়ি নোয়াখালী রয়াল ডিস্ট্রিক ভাই/হেনী মাইজদী চৌমুহনীর নাম কে হুনে নাই’সহ ২ হাজারের ও অধিক গানের গীতিকার, সুরকার ও শিল্পী মোহাম্মদ হাশেম। তার জন্ম ১৯৪৭ সালের ১০ জানুয়ারি। নোয়াখালী সদরের চরমটুয়া ইউনিয়নের শ্রীকৃষ্ণপুর গ্রামে তার বাড়ি। মোহাম্মদ হাশেম ২০২০ সালের ২৩ মার্চ ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সুজন/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়