ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

টাঙ্গাইলে তাপমাত্রা ৮.৫ ডিগ্রি, বুধবারও স্কুল বন্ধ

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২৩ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৬:২৭, ২৩ জানুয়ারি ২০২৪
টাঙ্গাইলে তাপমাত্রা ৮.৫ ডিগ্রি, বুধবারও স্কুল বন্ধ

মঙ্গলবারও জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল

দিন যতই যাচ্ছে ততই টাঙ্গাইলের তাপমাত্রার পারদ কমছে। এতে শীতের তীব্রতা বেড়েই চলছে। এতে বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের সাধারণ মানুষ। এ দিকে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠান বুধবার (২৪ জানুয়ারি) পর্যন্ত বন্ধ ঘোষণা করেছেন জেলা প্রশাসক।

জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। তবে শীতের পোশাক পরে অনেককে বিশেষ প্রয়োজনে তাদের গন্তব্যে যেতে দেখা গেছে। এছাড়াও তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ঠান্ডাজনিত রোগীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। হাসপাতালে আসন না পেয়ে বারান্দার মেঝেতে চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে শিশুর সংখ্যা বেশি। 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সরেজমিন টাঙ্গাইলের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকে টাঙ্গাইলের আকাশে সূর্যের দেখা মিললেও এর তেমন তাপ ছিল না। সব মিলিয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মঙ্গলবার জেলায় চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শহরের আদালত প্রাঙ্গন, নিরালার মোড়, বাসস্ট্যান্ড ও রেলস্টেশনে ছিন্নমুল ও খেটে খাওয়া মানুষের দুর্ভোগ পোহাতে দেখা গেছে। সব মিলিয়ে জনসাধারণে জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। 

শহরের এলজিইডি মোড় এলাকায় দিন মজুর ইব্রাহিম মিয়া বলেন, ‘মৌসুম শুরু থেকে খুব শীত। বেশি শীত থাকায় আমাদের আয়ও কমেছে। কাজ তেমন পাওয়া যাচ্ছে না। এতে খুব কষ্টে দিন পার করতে হচ্ছে।’

শহরের আদালত প্রাঙ্গন এলাকায় প্যাডেলচালিত রিকশা চালক আব্দুল হালিম বলেন, ‘শহরে ব্যাটারিচালিত রিকশা নামার পর থেকে আমাদের আয় কমে গেছে। তারপর শীত শুরু হওয়ার পর থেকে তেমন যাত্রী আমরা পাই না। আগে প্রতিদিনি ৫০০-৬০০ টাকা আয় করলেও শীতে প্রতিদিন ৪০০ টাকা আয় করা কষ্টসাধ্য। বাড়িতে বৃদ্ধ বাবা মা আছে। শীতে তাদেরও কষ্ট বেড়ে গেছে।’

জেলা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জামাল উদ্দিন জানান, কয়েক দিন ধরে টাঙ্গাইলের তাপমাত্রা কমেছে। মঙ্গলবার টাঙ্গাইলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা এ বছরের মধ্যে সর্বনিম্ন। আর কয়েক দিন ঠান্ডা থাকবে বলে জানান তিনি।

জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম জানান, তাপমাত্রা সর্বনিম্ন থাকায় জেলার সব স্কুল-কলেজ সোমবার থেকে বুধবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া শীত নিবারণের জন্য গরিব অসহায় মানুষের মাঝে দুই দফায় প্রায় ৮০ হাজার কম্বল বিতরণ করা হয়েছে।
 

কাওছার/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়