ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

নরসিংদীতে কনকনে শীতে বাউলদের ‘ভাবতরঙ্গ’ মেলা

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২৩ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৭:২১, ২৩ জানুয়ারি ২০২৪
নরসিংদীতে কনকনে শীতে বাউলদের ‘ভাবতরঙ্গ’ মেলা

নরসিংদীর রায়পুরায় শাহ সুফি হজরত টকি মোল্লা খন্দকার (রহ.)-এর মাজারের বার্ষিক ওরস উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে ভাবতরঙ্গ মেলা। বাউল শিল্পীরা আধ্যাত্মিক গান পরিবেশ করেন মেলায়। মাঘের হাড় কাঁপানো শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করেই এই মেলায় প্রচুর সংখ্যক মানুষের সমাগম হয়।  

উপজেলার রাজপ্রাসাদ গ্রামে তিন দিনব্যাপী টকি মোল্লার মাজারের ওরস শুরু হয় গত শনিবার। সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যার পর থেকেই মাজারের মাঠ  ভাবতরঙ্গ মেলা উপলক্ষে জড়ো হতে থাকেন আশপাশের বিভিন্ন এলাকাসহ দূর-দূরান্ত থেকে আসা হাজারো ভক্ত, দর্শক ও শ্রোতা। রাত ৯টায় শুরু হয়ে রাতভর চলে ভাবতরঙ্গ মেলা। 

আধ্যাত্মিক মরমি সংগীত পরিবেশনায় দর্শক-শ্রোতাকে মাতিয়ে রাখেন বাউল শিল্পী রাজিব শাহ, হামিদা পারভিন, শৈলী সূত্রধর, চাতক পাখি বাউলগোষ্ঠী। বাউল সম্রাট ফকির লালন শাহ রচিত বিভিন্ন আধ্যাত্মিক গান পরিবেশন করেন শিল্পীরা।

আরো পড়ুন:

জানা গেছে, আউলিয়া শাহ সুফি হজরত টকি মোল্লা খন্দকার (রহ.) রাজপ্রসাদ গ্রামে দীর্ঘ সময় বসবাস ও ধর্ম প্রচার করেন। এখানেই তার মৃত্যু হয়। তার স্মৃতি রক্ষার্থে মাজার কমিটির উদ্যোগে প্রতিবছর মাঘ মাসের ৬, ৭ ও ৮ তারিখ তিন দিন ভক্তদের নিয়ে চলে ওরস। শেষের দিন রাতে থাকে আধ্যাত্মিক গানের উৎসব। ওরস উপলক্ষে স্থানীয় ও দূর দূরান্ত থেকে আসা প্রচুর ভক্তের সমাগম ঘটে এখানে।

ওরস ও উৎসব উপলক্ষে জমে ওঠে গ্রামীণ মেলা। অনুষ্ঠানে আসা ভক্ত নাজমুল ইসলাম, সবুজ মিয়া, টিটু বলেন, প্রতিবছর এই মহোৎসবের অপেক্ষায় থাকি। হাজারো মানুষের সঙ্গে বসে সারা রাত আধ্যাত্মিক গান শুনতে অনেক ভালো লাগে।

উপজেলার আমিরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফারুক হোসেন আলী বলেন, ‘মাজারের বাৎসরিক ওরস উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও ভাবতরঙ্গ মেলায় ভক্তদের ঢল নামে। এই স্থান বাউল শিল্পীদের মিলন মেলায় পরিণত হয়। সবাই আধ্যাত্মিক গানে আনন্দ পান। প্রতিবছর এই সময়টির অপেক্ষায় থাকেন ভক্তরা।

হৃদয়/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়