ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

তিমির কঙ্কালটি বোরি’র ক্যাম্পাসে স্থাপন করা হবে

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ২৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৮:০৪, ২৫ জানুয়ারি ২০২৪
তিমির কঙ্কালটি বোরি’র ক্যাম্পাসে স্থাপন করা হবে

‘তিমি বিষয়ে বিস্তারিত গবেষণার জন্য কক্সবাজারে মাটির নিচ থেকে উত্তোলন করা কঙ্কালটি বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বোরি) ক্যাম্পাসে স্থাপন করা হবে। পরে বোরি’র আওতায় মেরিন অ্যাকুরিয়াম স্থাপন কার্যক্রম শুরু হলে সেখানে ওই কঙ্কালটি স্থানান্তর করা হবে।’

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের হলরুমে এসব কথা বলেন বাংলাদেশ গ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ডক্টর তৌহিদা রশীদ।

এর আগে সোমবার (২২ জানুয়ারি) কক্সবাজারের হিমছড়ি সংলগ্ন সৈকত এলাকা থেকে ২০২১ সালে ১০ এপ্রিল ভেসে আসা মৃত তিমি পুঁতে ফেলার ২ বছর ৯ মাস পর কঙ্কালটি উত্তোলন করা হয়।

বোরি’র মহাপরিচালক অধ্যাপক ডক্টর তৌহিদা রশীদ বলেন, ভেসে আসার সময় তিমিটির ওজন ছিল প্রায় ৯ মেট্রিক টন, দৈর্ঘ্য ৪৬ ফুট ও প্রস্থ ১৬ ফুট। পৃথিবীতে ৭৯ থেকে ৮৪ প্রজাতির তিমি রয়েছে যার মধ্যে ব্রাইডস তিমির প্রজাতি ৩ থেকে ৪টি পাওয়া যায়, যারা ইন্দো-প্যাসিফিক সমুদ্র অঞ্চলে বিচরণ করে। ওই তিমিটি ব্রাইডস প্রজাতির ছিল। জেলা প্রশাসক এবং বন বিভাগের সহায়তায় তিমিটি সৈকতে তখন প্রায় ১০ ফুট নিচে মাটি চাপা দেওয়া হয়। তবে পানি জমা হয়ে বালির বৈশিষ্ট্য বিবেচনায় তিমিটির অবস্থান প্রায় ২০ ফুট গভীরে পাওয়া যায়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের অনুরোধে তিমিটির কঙ্কাল সংগ্রহ ও গবেষণা করার জন্য বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটকে তিমিটি বরাদ্দ দেওয়া হয়।

তারেকুর/ফয়সাল


সর্বশেষ

পাঠকপ্রিয়