ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে জুতা কারখনার শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪১, ২৮ জানুয়ারি ২০২৪  
গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে জুতা কারখনার শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের কালিয়াকৈরে সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করার দাবিতে একটি জুতা তৈরির কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। পরে পুলিশের সহায়তায় শ্রমিক ও মালিক উভয় পক্ষের সমঝোতায় পরিস্থিতি স্বাভাবিক হয়। রোববার (২৮ জানুয়ারি) দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত উপজেলার আন্দারমানিক এলাকার হ্যামকো লেদারস লিমিটেড নামক জুতা তৈরির কারখানার শ্রমিকরা আন্দোলন করেন। 

আন্দোলনরত শ্রমিকরা জানান, সরকার ঘোষিত বেতন কাঠামো জানুয়ারি মাস থেকে বাস্তবায়নের কথা থাকলেও তাদের কারখানা কর্তৃপক্ষ সেই বেতন ভাতা দিচ্ছে না। তাদের ইচ্ছে মতো ৭ হাজার টাকা বেতন দিচ্ছে। বেতন কাঠামো অনুযায়ী বৃদ্ধির দাবি জানালে তারা একেক সময় একেক ধরনের কথা বলেন। দ্রব্যমূলের ঊর্ধ্বগতির এই বাজারে ৭ হাজার টাকায় ঠিকমতো সংসার চলে না। কোনো মত খেয়ে না খেয়ে বেঁচে রয়েছি আমরা। 

হ্যামকো লেদারস লিমিটেড কারখানাটির নারী শ্রমিক আসমা আক্তার বলেন, আমরা আমাদের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে পারি না। সন্তানদের শিক্ষা, উপযুক্ত বাসস্থান ,পরিবারের অসুস্থ সদস্যদের চিকিৎসা আমাদের সামান্য বেতনে করা সম্ভব হয় না। আমরা তো কোনো মতে দুই বেলা দুই মুঠো ভাত খেয়ে বেঁচে থাকি। আমাদের মৌলিক চাহিদাগুলো পূরণের জন্য হলেও আমাদের বেতন বৃদ্ধি করা প্রয়োজন। 

হ্যামকো লেদারস লিমিটেড কারখানাটির ব্যবস্থাপক (প্রশাসন) সানিউল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা জুতা শিল্পের সঙ্গে জড়িত। পোশাক শিল্পের সঙ্গে আমাদের তুলনা করলে হবে না। আমরা শ্রমিকদের কথা বিবেচনা করে বর্তমান বেতনের সঙ্গে ১২০০ টাকা পর্যন্ত বেতন বৃদ্ধি করেছি। সরকার যদি গেজেট প্রকাশ করে তাহলে ঘোষিত বেতনই শ্রমিকদের দেওয়া হবে।

গাজীপুর জেলা শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার দিপক মজুমদার জানান, শ্রমিকরা বেতন বৃদ্ধির জন্য বিক্ষোভ শুরু করেন। পরে তাদের বুঝিয়ে শান্ত করা হয়। বিষয়টি নিয়ে মালিক পক্ষের সঙ্গে শ্রমিকদের আলোচনা করার ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়