ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

বঙ্গবন্ধু সাফারি পার্ক

জরাজীর্ণ বেষ্টনি পেরিয়ে আসা জলহস্তী নিয়ে ভীতি

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ২৯ জানুয়ারি ২০২৪  
জরাজীর্ণ বেষ্টনি পেরিয়ে আসা জলহস্তী নিয়ে ভীতি

সাফারি পার্কে জলহস্তী রাখার জন্য প্রাচীর

জলহস্তী প্রাণীজগতে বিশেষ এক নাম। বিশাল আকারের এ প্রাণীর জন্য বেষ্টনি রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সাফারি পার্কে। এ বেষ্টনির ভেতর বর্তমানে চারটি জলহস্তীর বসবাস। এর মধ্যে তিনটিই বড়। গত কয়েকমাস আগে জন্ম হয়েছে একটি শাবক।

পার্কের দর্শনার্থীদের বিশেষ আকর্ষণের কেন্দ্র এই জলহস্তীর বেষ্টনি। বেষ্টনির ভেতর জলাশয়ে থাকে জলহস্তীরা। নিশাচর প্রাণী হওয়ায় দিনের বেলায় পানিতে থাকলেও রাতে এরা ডাঙায় ওঠে। পার্কের বেষ্টনি জরাজীর্ণ হয়ে যাওয়ায় কয়েক মাস ধরে মাঝে-মধ্যে তা পেরিয়ে যায়। এরপর পার্কের বিভিন্ন জায়গায় আক্রমণ চালায়। এ প্রাণীর আক্রমণে ইতোমধ্যে আহত হয়েছে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কয়েক কর্মচারী। এ নিয়ে কয়েকমাস ধরে তাদের মধ্যে ভীতি বিরাজ করছে। তাদের মতে, অচিরে এ বেষ্টনি সংস্কার করা না হয় তাহলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। 

পার্ক সংশ্লিষ্টদের তথ্যমতে, ২০১১ সালে গাজীপুরে এ পার্ক নির্মাণ শুরু হয়। অপরিকল্পিত ও নিম্নমানের কাজের ফলে জলহস্তী বেষ্টনি প্রথম অবস্থায়ও ছিল অরক্ষিত। বর্তমানে জরাজীর্ণ হয়ে বিভিন্ন জায়গায় ভেঙে পড়েছে। কয়েকমাস আগে জলহস্তীগুলো কুমির বেষ্টনির বেশ কিছু অংশ ভেঙে ফেলে, আশপাশেও ভাঙচুর করে। এ সময় এদের বেষ্টনিতে ফেরাতে গেলে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ কয়েকজন আহত হয়। 

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম বলেন, জরাজীর্ণ বেষ্টনির কারণে আতঙ্কে থাকতে হয়। বিশালাকার প্রাণী হওয়ায় বেষ্টনিতে ফেরাতে অনেক বেগ পোহাতে হয়। 

তিনি আরও বলেন, বেষ্টনি সংস্কার করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। জরুরিভাবে পরিকল্পনা করে স্থায়ীভাবে মেরামত করা প্রয়োজন।
 

রফিক/বকুল 


সর্বশেষ

পাঠকপ্রিয়