ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

অবশেষে প্রাণে বাঁচলো প্রাণিটি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৩, ৩০ জানুয়ারি ২০২৪  
অবশেষে প্রাণে বাঁচলো প্রাণিটি

উদ্ধারকৃত বাঘদাস।

ঘটনাটি গত শুক্রবারের। একটি বাড়িতে অর্ধশত কবুতর মেরে ফেলায় একটি প্রাণীকে মারধর করছিলো স্থানীয়রা। হামলা আর প্রাণে বাঁচতে ওই প্রাণিটি পালিয়ে তাদের থেকে রেহাই খুঁজছিল। তখনই ঘটনাস্থলে হাজির হয়ে প্রাণিটিকে আশ্রয় দেন নজরুল ইসলাম নামের এক ব্যক্তি। এতে প্রাণে রক্ষা পায় এই বাঘদাস।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর এলাকার লাগাদপাড়া মহল্লায় নজরুল ইসলামের বাড়িতে রয়েছে বিরল প্রজাতির এই প্রাণিটি। সরেজমিনে দেখা গেছে, এ প্রাণিটাকে একটি খাঁচায় বন্দি করে খাবার দিচ্ছেন তিনি। ‘বাঘদাস’ উদ্ধারের খবর শুনে সেখানে ভিড় করছেন স্থানীয়রাও।

নজরুল ইসলাম বলেন, গত ২৬ জানুয়ারি একটি বাড়িতে ঢুকে ৫০টি পোষা কবুতর মেরে ফেলে প্রাণিটি। তাই স্থানীয়রা প্রাণিটিকে মারধর করছিলো। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে এ প্রাণিটিকে উদ্ধার করি। বর্তমানে তাকে খাঁচায় বন্দি রেখে খাবার দেওয়া হচ্ছে নিয়মিত। ক্ষতিগ্রস্ত কবুতর মালিকদের মারধরে অসুস্থ হয়ে পড়েছে প্রাণিটি। ভেটেনারি সার্জন বিশেষজ্ঞ’র পরামর্শ নিয়ে প্রাণিটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।
প্রাণিটির প্রতি ভালোবাসার টান থেকে ছুটে গেছেন বাঘদাসটি বাঁচাতে উল্লেখ করে তিনি বলেন, প্রাণীটি ঠিক কোন প্রজাতির তা জানা নেই আমার। তবে এটি ‘মোহরাল’নামে স্থানীয়ভাবে পরিচিত। রাজশাহী চিড়িয়াখানার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। শিগগির তারা এসে প্রাণীটিকে নিয়ে যাবে।

প্রতিবেশীর অলিউল ইসলাম ডলার বলেন, কয়েকদিন আগে এই প্রাণীটিকে মারধর করছিল কয়েকজন ব্যক্তি। পরে নজরুল ইসলাম চাচা বিড়ালটিকে নিয়ে এসে যত্নে রেখেছে। এবারই প্রথম নয় এর আগেও এমন কাজ করেছেন নজরুল ইসলাম। তিনি পশু, পাখি খুব পছন্দ করেন।
শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহাদৎ হোসেন বলেন, কোনো বন্য প্রাণী অসুস্থ হলে আমরা চিকিৎসা দেই। বাঘদাস উদ্ধারের ঘটনাটি আমার জানা নেই।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমান বলেন, এই প্রাণীর নাম বাঘদাস। এটি মানুষের কোন ক্ষয়-ক্ষতি করে না। বরং এই প্রাণী আমাদের দেশের প্রাকৃতিক সম্পদ।

বাঘদাসটি উদ্ধারের ঘটনাটি জানা ছিলো তার। খোঁজ নিয়ে তিনি তাদের কাছে নিয়ে আসার ব্যবস্থা করবেন বলে জানান এই কর্মকর্তা।

শিয়াম/ফয়সাল


সর্বশেষ

পাঠকপ্রিয়