ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

ফ্রিজে তেলাপোকা, জরিমানা ৩ লাখ টাকা

ময়মনসিংহ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ৩০ জানুয়ারি ২০২৪   আপডেট: ২২:১০, ৩০ জানুয়ারি ২০২৪
ফ্রিজে তেলাপোকা, জরিমানা ৩ লাখ টাকা

রান্নাঘরের ফ্রিজে তেলাপোকাসহ পঁচাবাসি খাবার সরবরাহ করায় ময়মনসিংহের দুই অভিজাত রেস্টুরেন্টকে তিন লাখ টাকা জরিমানা করেছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে নগরীর সিকে ঘোষ রোড এলাকায় অভিযান চালিয়ে সারিন্দা রেস্টুরেন্টকে দুই লাখ টাকা এবং ধানসিঁড়ি রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

দুপুর দেড়টার দিকে সারিন্দার রেস্টুরেন্টের রান্নাঘরে অভিযান শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। অভিজাত এই রেস্টুরেন্টের রান্নাঘর অপরিচ্ছন্ন, ফ্রিজে রাখা হয় পঁচাবাসি খাবার, জব্দ করা হয় পঁচা গ্রিল, ফ্রেন্স ফ্রাইসহ বেশ কয়েক প্রকার খাবার। এরপর ঘন্টাব্যাপী অভিযান পরিচালনা করা হয় ধানসিঁড়ি রেস্টুরেন্টে সেখানকার কিচেন রুম থেকে জব্দ করা হয় পঁচা মাংস। খাবারের ফ্রিজে পাওয়া যায় অসংখ্য তেলাপোকা। এসব স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

আরো পড়ুন:

সারিন্দা রেস্টুরেন্টে খাবার তৈরির কারিগর কাজী সামিউল বলেন, যেসব অভিযোগে জরিমানা করা হয়েছে সেটি আসলে অনাকাঙিক্ষত। আমাদের অসাবধানতার কারণে রেস্টুরেন্টের সুনাম কিছুটা ক্ষুন্ন হয়েছে। এছাড়াও ভেতরের পরিবেশ ঠিক করার জন্য কর্তৃপক্ষ কাজ করছেন।

ধানসিঁড়ি রেস্টুরেন্টে খাবার তৈরির কারিগর মো.বাবুল বলেন, ধানসিঁড়ি শহরের মধ্যে অন্যতম রেস্টুরেন্ট হলেও সম্প্রতি বেচাকেনা একেবারেই কমে গেছে। কর্তৃপক্ষ অনেক শ্রমিককে ছুটিও দিয়ে দিয়েছে। যার কারণে কিচেন রুমের এমন দুরাবস্থা। সেখানে একটু খোঁজখবর কম নেওয়ার কারণে এই সমস্যাগুলো দেখা দিয়েছে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে অব্যাহত অভিযানের অংশ হিসেবে ময়মনসিংহে দুটি রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করা হয়। সেখানে অপরিচ্ছন্ন পরিবেশের মধ্য দিয়ে খাবার পরিবেশনসহ নানা সমস্যা পরিলক্ষিত হয়েছে। যারা কারিগর তাদের স্বাস্থ্য সনদ নেই; যা থাকা বাধ্যতামূলক। পঁচাবাসি খাবারের পাশাপাশি ফ্রিজে রাখা খাবারের মধ্যে পাওয়া গেছে তেলাপোকা। যা স্বাস্থ্য ঝুঁকির কারণ। তাই দুটি রেস্টুরেন্টকে তিন লক্ষ টাকা জরিমানার পাশাপাশি অনাদায়ে সাজা দেওয়া হয়। তারা টাকা পরিশোধ করায় রান্নাঘরের পরিবেশের পাশাপাশি ক্রটিমুক্ত স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। এর ব্যত্যয় ঘটলে পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এসময় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ময়মনসিংহ জেলা কর্মকর্তা মির্জা শাহরান হোসাইনসহ আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

মিলন/ফয়সাল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়