ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

জীর্ণ ছাউনির নিচে পরিবার নিয়ে জরিনার আবাস

মঈনুদ্দীন তালুকদার হিমেল, ঠাকুরগাঁও  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ৩১ জানুয়ারি ২০২৪  
জীর্ণ ছাউনির নিচে পরিবার নিয়ে জরিনার আবাস

কুমার পুকুর এলাকার সড়কের পাশের এই জমিতে থাকেন জরিনা

বাকশক্তিহীন স্বামী ও মানসিক ভারসম্যহীন ছেলেকে নিয়েই পরিবার জরিনার। প্রায় ৩০ বছর ধরে সড়কের পাশের অন্যের জমিতে জীর্ণ ছাউনির নিচেই পরিবার নিয়ে বসবাস করছেন তিনি। পরিবার নিয়ে নিজের অসহায়ত্বের কথা তুলে ধরে ফুঁপিয়ে কেঁদে ওঠেন এই নারী। তিনি বলেন, আমার একটা স্থায়ী ঘরের দারকার।

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার যাদুরানি বাজারের কুমার পুকুর এলাকার সড়কের পাশের জমিতে থাকেন জরিনা। তিনি জানান, সরকারের আশ্রয়ণ প্রকল্পের একটি ঘর পেতে বছরের পর বছর তিনি ঘুরছেন। সহযোগিতা ও কাজের জমানো টাকা দিয়েছেন স্থানীয় নেতাদের। কিন্তু, ঘরের ব্যবস্থা করে দেননি কেউ। জনপ্রতিনিধিদের বারবার বলেও কোনো পাত্তা পাননি। গত ৩০ বছর ধরে জীর্ণ ছাউনির নিচে বসবাস করতে হচ্ছে পরিবার নিয়ে। 

জরিনা বলেন, আমার একটি মেয়ে ছিল। মেয়েটি মারা যাওয়ার পর অসহায় হয়ে গেছি। ছেলেটা পাগল আর স্বামী শয্যাশায়ী। আমার স্বামী কথা বলতে পারে না। আমাদের দেখার মতো কেউ নেই। আমার একটা স্থায়ী ঘর দরকার।’ 

এদিকে, গত বছরের ৯ আগষ্ট ঠাকুরগাঁও জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। হরিপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করা হয়েছে তারও এক বছর আগে ২০২২ সালের মার্চ মাসে। এখন পর্যন্ত জেলার পাঁচ উপজেলায় সরকারের আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়েছেন ৮ হাজার ১৮৭ জন। এর মধ্যে হরিপুর উপজেলাতে তৃতীয় ধাপে ঘর দেওয়া হয়েছে ১ হাজার ৩১৬ জনকে। 

এই বিষয়ে জানতে চাইলে হরিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল হাসান মুকুল বলেন, এখন কোনো ঘর নেই। সরকার যদি আবার ঘর তৈরির কাজ করে, তাহলে জরিনার জন্য ঘরের চেষ্টা করবেন তিনি। 

হরিপুর উপজেলার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল ইসলাম বলেন, সংশ্লিষ্ট উপজেলার ইউএনও ছুটিতে আছেন। তিনি অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ঠাকুরগাঁওকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করা হলেও যদি কোনো ব্যক্তি দুর্যোগের কারণে বা অসহায়ত্বের কারণে ঘরের জন্য আবেদন করেন তাহলে চাহিদা দেওয়ার পরপরই তাকে ঘরের ব্যবস্থা করে দেওয়া হবে। তিনি সংশ্লিষ্ট কার্যালয়ে ওই পরিবারকে যোগাযোগ করতে বলেন। 

মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়