ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

‘ফুলচাষের প্রসার ও বাণিজ্যিক সম্প্রসারণের ব্যবস্থা করা হবে’ 

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ৩১ জানুয়ারি ২০২৪  
‘ফুলচাষের প্রসার ও বাণিজ্যিক সম্প্রসারণের ব্যবস্থা করা হবে’ 

যশোরের জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার ফুল চাষের প্রসার ও বাণিজ্যিক সম্প্রসারণে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন। বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে জেলার ঝিকরগাছার ফুল কানন পানিসারা-হাড়িয়া ফুলমোড়ে চার দিনব্যাপী ফুল উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। 

জেলা প্রশাসক বলেন, যশোর জেলার ব্র্যান্ডিংয়ের প্রথম লাইনের প্রথম শব্দ হচ্ছে ফুল। ফুল হলো যশোর জেলার ব্র্যান্ডিং। তাই ফুল চাষের সম্প্রসারণ ও বিপণন বৃদ্ধির জন্য সরকার কাজ করছে। তিনি প্রতিবছর ফুল উৎসবের কলেবর বৃদ্ধি করার বিষয়ে প্রশাসনের পক্ষে আশ্বস্ত করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মণ্ডলের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক রফিকুল হাসান, সিনিয়র সহকারী পুলিশ সুপার (নাভারণ সার্কেল) নিশাত আল নাহিয়ান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. রশিদুল আলম ও ঝিকরগাছা থানার অফিসার ইনচার্জ মো. কামাল হোসেন ভূঁইয়া। 

ফুলের রাজধানী রাজধানী খ্যাত ঝিকরগাছায় দ্বিতীয়বারের মতো আয়োজিত এই উৎসব চলবে আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসব উপলক্ষ্যে গদখালী-পানিসারা-হাড়িয়া মোড় সেজেছে অপরূপ সাজে। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ঝিকরগাছা উপজেলা প্রশাসন এই উৎসবের আয়োজন করেছে। 

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দ্বিতীয় দিন নারী ফুল চাষিদের নিয়ে উঠান বৈঠক ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। তৃতীয় দিন কৃষক সমাবেশ, সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। 

প্রসঙ্গত, ঝিকরগাছার গদখালী অঞ্চলে ১২০০ হেক্টর জমিতে ১১ প্রকারের ফুল বাণিজ্যিকভাবে চাষ হয়। এই অঞ্চলের ৬ হাজার পরিবারের দেড় লাখ মানুষ ফুল চাষের সঙ্গে জড়িত। প্রতি বছর ৩৫০ কোটি টাকার ফুল উৎপাদন হয় এই অঞ্চলে।

রিটন/মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়