ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কুল বরই চাষে সফল মুকবুল হোসেন

কেরানীগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ১ ফেব্রুয়ারি ২০২৪  
কুল বরই চাষে সফল মুকবুল হোসেন

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের বটতলী গ্রামে কুল বরই চাষে সফল হয়েছেন কৃষক মুকবুল হোসেন। কুল বরই দেখতে অনেকটা মাঝারি সাইজের আপেলের মতো। খেতে খুবই মিষ্টি।

সরেজমিনে দেখা যায়, মাটির সামান্য ওপর থেকেই কুল গাছের ডালপালা চারপাশে ছড়িয়ে আছে।

মুকবুল হোসেন বলেন, আমাদের এলাকার বেশিরভাগ মানুষ প্রবাসে থাকে। আমার ও স্বপ্ন ছিল বিদেশে যাওয়ার। চার বছর বিদেশে যাওয়ার জন্য ঘুরেছি৷ পরে ইউটিউবে ভিডিও দেখে কুল বরই চাষের সিদ্ধান্ত নিই৷

‘প্রথমে এক বিঘা জমিতে চাষ শুরু করে ভালো ফলন ও লাভজনক হওয়ায় এবার চার বিঘা জমিতে কুল চাষ করছি৷  আসা করছি, এবার তিন লাখ টাকার মতো লাভ হবে৷’- যোগ করেন তিনি।

মকবুল আরও বলেন, বাগানে দুই জাতের কুল চাষ করেছি৷ এর মধ্যে, যেটা আপেল কুল; সেটা ছোট আপেলের চেয়ে একটু ছোট লাল রঙের হয়ে থাকে। খেতে খুবই সুস্বাদু ও মিষ্টি। আর বল সুন্দরী অনেক মিষ্টি।

কেরানীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মহুয়া শারমিন মুনমুন বলেন, কেরানীগঞ্জ উপজেলার বটতলী গ্রামে কুল বড়ই চাষ করে সফল হয়েছেন মুকবুল হোসেন। নতুন জাতের এই কুল চাষ করে তিনি এলাকায় চমক সৃষ্টি করেছেন। তার বাগানে বল সুন্দরী কুল যেভাবে ধরেছে সেটা দেখলে চোখ জুড়িয়ে যায়।

তিনি আরও বলেন, বেকার যুবক ও শিক্ষিত যুবকরা বসে না থেকে কুল চাষে এগিয়ে এলে যেমন বেকারত্ব দূর হবে, অপরদিকে অর্থনৈতিক সমৃদ্ধি আসবে।

শিপন/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়