ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে সরিষার আবাদ বেড়েছে, ফলনে হতাশা

ঠাকুরগাঁও প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:০৪, ৩ ফেব্রুয়ারি ২০২৪
ঠাকুরগাঁওয়ে সরিষার আবাদ বেড়েছে, ফলনে হতাশা

গতবছর ভালো ফলন ও দাম পাওয়ায় এ বছরও সরিষার আবাদ করেছেন ঠাকুরগাঁওয়ের কৃষকরা। তবে, আবাদ বাড়লেও ফলন নিয়ে হতাশা রয়েছে কৃষকদের মধ্যে। কৃষি বিভাগ বলছে, জানুয়ারি মাসের অতিরিক্ত কুয়াশা ও তীব্র শীতের করণে সরিষার ফলনে প্রভাব পড়েছে।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে জেলায় সরিষার আবাদ হয়েছিল ১৫ হাজর ৯২৩ হেক্টর জমিতে। এ বছর ঠাকুরগাঁওয়ে ১৯ হাজার ৭৯০ হেক্টর জমিতে সরিষার আবাদ করেছেন কৃষকরা। যা গতবছরের তুলনায় প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর বেশি। কিন্তু, এবার সরিষা গাছের গ্রোথ ও ফুল ভালো হলেও জেলায় অতিরিক্ত ঠান্ডা ও ঘন কুয়াশার জন্য গাছে ফল কম ধরেছে। ফলে ফলন নিয়ে হতাশ কৃষকরা।

আরো পড়ুন:

সরিষা চাষি রমযান কাদিরা বলেন, ফেব্রুয়ারি মাসে ঘন কুয়াশা ও ঠান্ডার প্রকোপ কিছুটা কমলেও জানুয়ারি মাসে সরিষা গাছে ফুল আসার সময় অতিরিক্ত ঠান্ডা ও কুয়াশা থাকার কারণে গাছে ফল ধরেছে কম। শীতের জন্য নানা ওষুধ ব্যবহার করেও মেলেনি প্রতিকার। এবার সরিষার ফলনে আবাদের খরচটুকুও উঠে আসবে কিনা তার কোনো নিশ্চয়তা নেই।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. আলমগীর কবির বলেন, শীতের কারণে এবার সরিষার ফলনে কিছুটা প্রভাব পড়েছে। কৃষকদের সার্বক্ষণিক নানা পরামর্শ দেওয়া হচ্ছে। ভোজ্য তেলের দাম বেশি হওয়ায় কৃষকরা সরিষা আবাদ করে নিজেদের উৎপাদিত তেল তৈরিতে ঝুঁকছেন। 

তিনি আরও বলেন, জেলায় দিন দিন সরিষার আবাদ বৃদ্ধি পাচ্ছে। সরিষা চাষ আরও বৃদ্ধি করতে স্বল্প মেয়াদি আমন ধানের জাত চাষে কৃষকদের উদ্ধুদ্ধ করা হচ্ছে। 

মঈনুদ্দীন/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়