ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জিনিসপত্রের দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছ: নৌ প্রতিমন্ত্রী

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২৪  
জিনিসপত্রের দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছ: নৌ প্রতিমন্ত্রী

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই বাংলাদেশকে টেনে ধরার ক্ষমতা কারোই নেই। আমি প্রতিদিন সকালে টেলিভিশনে দেখি বাজার নিয়ে আলোচনা হয়। বাজারে প্রত্যেকটি জিনিসের দাম বাড়ছে। এটা কিন্তু সমগ্র পৃথিবীর কমন সাবজেক্ট। জিনিসপত্রের দাম বাড়ছে কিন্তু, বাজারে জিনিসপত্র পাওয়া যাচ্ছে না এই রকম ঘটনা নেই। চাল-ডাল, তেল-চিনি, লবণ, মাছ-মাংস সবকিছুই কিন্তু পাওয়া যাচ্ছে। দাম বাড়লেও মানুষের ক্রয় সক্ষমতা রয়েছে।’ 

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর পুলিশ লাইন্স স্কুল মাঠে শিল্প ও বাণিজ্য মেলা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রংপুরের ঘাঘট নদীকে খনন করে নৌ-চলাচল উপযোগী করতে আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প একনেকে পাস হয়েছে। নদীটিতে পূর্বের মতো যেন জাহাজে পণ্য পরিবহন করা যায় সেই ভাবে কাজ করার সিদ্ধান্ত হয়েছে। 

তিনি আরও বলেন, রংপুরকে এগিয়ে নিতে শিল্প ও বাণিজ্যসহ অন্যান্য খাতে সবরকম সহযোগিতা করছে সরকার। আর এই অঞ্চলের নদীগুলোকে পুনরুদ্ধার করতে পদ্মা নদী খনন করা হয়েছে। ব্রহ্মপুত্র নদ, ধরলা নদী খননের কাজ চলমানর রয়েছে। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী শিগগিরই তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করার কথা জানান তিনি।

রংপুরে পাইপ লাইনে গ্যাসের সংযোগ স্থাপন প্রসঙ্গ টেনে এনে প্রতিমন্ত্রী বলেন, বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুরে যে গ্যাস সংযোগ স্থাপন করা হয়েছে, তা শিল্পকলকারখানার জন্য। এটা ভাত-তরকারি রান্নার জন্য দেওয়া হয়নি। আমাদের রান্না-বান্নার জন্য বিকল্প ব্যবস্থা রয়েছে। আমাদের গ্যাসের বিকল্প বিদ্যুৎ আছে। বিদ্যুৎতের বিকল্প পাটখড়ি বা জ্বালানি আছে। আমাদের অনেক বিকল্প আছে।

সারা দেশের মতো রংপুরেও বিগত ১৫ বছরে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রংপুর বিভাগ আমাদের খরার দেশ। কিন্তু, আমরা গর্ব করে বলতে পারি উত্তরবঙ্গ বাংলাদেশে যে পানি প্রবাহ হয়, তার ৭২ ভাগই উত্তরবঙ্গ দিয়ে প্রবাহিত হয়। বাংলাদেশের সর্ববৃহৎ নদ-নদীগুলোও উত্তরবঙ্গের। ব্রক্ষ্মপুত্র, তিস্তা, যমুনা, পদ্মা সবই উত্তরবঙ্গ দিয়ে প্রবাহিত। অথচ আমরা কিন্তু খরার মধ্যে আছি। প্রধানমন্ত্রী ব্রক্ষ্মপুত্র নদ খননের ব্যবস্থা করেছেন। তিস্তা মহাপরিকল্পনা প্রধানমন্ত্রী বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। ধরলা নদী, ঘাঘট নদী খনন হচ্ছে। 

এর আগে, ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি মাসব্যাপী এ মেলার আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর চেম্বারের সভাপতি মোঃ আকবর আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, পুলিশ সুপার মোঃ ফেরদৌস আলী চৌধুরী, রংপুর মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. মোঃ দেলোয়ার হোসেন প্রমুখ।

আমিরুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়