ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘আইসিটি থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে’

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪
‘আইসিটি থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে’

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। (ছবি- সংগৃহীত)

‘আগামী ৫ বছরে আইসিটি সেক্টর থেকে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে। সেই সঙ্গে নতুন ১০ লাখ লোকের কর্মসংস্থান ও এক বিলিয়ন ডলার নতুন বিনিয়োগ আকর্ষণ করা হচ্ছে।’

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির সোলারিজ ভবনে ওই সিটিতে বিনিয়োগকারীদের সাথে মতবিনিময় সভায় ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, বিনিয়োগকারী সেবায় হাইটেক সিটির ভিতর ওয়ান স্টপ সেবা দেয়ার পরিকল্পনা নেওয়া হচ্ছে। মতবিনিময় সভায় বিনিয়োগকারীদের তুলে সুপারিশ ও মতামত বাস্তবায়নে কাজ করার প্রতিশ্রুতি দেন মন্ত্রী।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ 'র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। মতবিনিময় সভায় ৮২টি প্রতিষ্ঠানের তিনশ’ বিনিয়োগকারী উপস্থিত ছিলেন।

এর আগে প্রতিমন্ত্রী হাইটেক পার্কের স্মার্ট ল্যাপটপ অ্যাসেম্বলি, ড্যাফোডিল কম্পিউটার অ্যাসেম্বলি, ফাইবার অপটিক ক্যাবল ইন্ডাস্ট্রি, হুন্দাই গাড়ি উৎপাদন কারখানা, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের কার্যক্রম ঘুরে দেখেন এবং সেখানকার কর্মকর্তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন।

৩৭০ একর জমিতে গড়ে ওঠা দেশের সর্বপ্রথম ও সর্ববৃহৎ হাইটেক পার্ক বঙ্গবন্ধু হাই-টেক সিটি। এই পার্কটিতে বর্তমানে ৮২টি প্রতিষ্ঠানের নামে জমি বরাদ্দ করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে এখানে ১৫ হাজার কোটি টাকার বিনিয়োগের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। পর্যায়ক্রমে এখানে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, সিনেপ্লেক্স, শপিংমল, হোটেল, হাসপাতাল, মসজিদ, আবাসন নির্মাণের প্রকল্প চলছে। এখানে নোকিয়া, শাওমি, সনি তাদের উৎপাদন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

রেজাউল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়