ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

৫২ আইটেমের পিঠার সমাহারে মনকাড়া ‘পিঠা উৎসব’

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ৯ ফেব্রুয়ারি ২০২৪  
৫২ আইটেমের পিঠার সমাহারে মনকাড়া ‘পিঠা উৎসব’

দিনাজপুরের হাকিমপুরে গ্রামবাংলার হারিয়ে যাওয়া নানা ধরনের পিঠা নিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী পিঠা উৎসব। আয়োজকরা জানিয়েছেন, বাঙালির ঐতিহ্য ধরে রাখতে এবং শিক্ষার্থীদের ঐতিহ্যবাহী পিঠার সাথে পরিচয় করিয়ে দিতেই এমন আয়োজন।

ডাঙ্গাপাড়া মডেল স্কুলে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল থেকে  শুরু হওয়া উপজেলার  এই পিঠা উৎসব আজও (শুক্রবার) সারাদিন চলবে।

এই স্কুল মাঠে বসেছে ৯টি স্টল। স্টলগুলােতে রয়েছে ধান সেমাই পিঠা, ভাপা পিঠা, পুলি দুধ পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা, ঝিনুক পুলি, জামাই সোহাগী, গোলাপ, কানমুচুরি, পুডিং, পায়রা, তেল পিঠা, দুধ চিতাই, মুঠা পিঠা, ক্ষীর, রসগোল্লা, কেক, গোলাপ ফুল, তেলেভাজা রসপিঠা, রোল পিঠা, লাভ পিঠা, শিম ফুল পিঠা, ডালবড়া, নারিকেল পিঠা, নকশি পিঠা, নয়নতারা পিঠাসহ প্রায় অর্ধ শতাধিক পিঠার পসরা। ৯ টি স্টলে এসব পসরা সাজিয়ে বসেছেন বিভিন্ন বয়সী নারী-পুরুষেরা। এমন আয়োজনে খুশি এলাকাবাসী। 

আয়োজক মডেল স্কুলের পরিচালক আনোয়ারুল ইসলাম বলেন, আমাদের সমাজ থেকে প্রায় পিঠা হারিয়ে যাচ্ছে, পিঠা কি এবং কতো প্রকার পিঠা আছে তা অনেকেই জানে না। এখানে ৯ টি স্টলে ৫২ আইটেমের পিঠা তৈরি করা হয়েছে। স্কুলের ছেলে-মেয়েরা এবং স্থানীয় অভিভাবকরা এই পিঠার সাথে পরিচিত হচ্ছে এবং এর স্বাদ গ্রহণ করতে পারছে। তৃতীয় বারে এই আয়োজন করে ব্যাপক সাড়া পেয়েছি। আগামীতে আরও বড় আয়োজনে করা হবে। এতে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পিঠার ঐতিহ্য ও স্বাদ ফিরে পাবে সবাই।

মোসলেম/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়