ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জের সাড়ে ৬ শতাধিক মানুষ হজের নিবন্ধন করেছেন  

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪  
চাঁপাইনবাবগঞ্জের সাড়ে ৬ শতাধিক মানুষ হজের নিবন্ধন করেছেন  

চাঁপাইনবাবগঞ্জের ছয় শতাধিক ব্যক্তি বেসরকারিভাবে হজের জন্য নিবন্ধন করেছেন। এ ছাড়া সরকারিভাবে এ জেলা থেকে নিবন্ধন করেছেন ৪৬ জন। বেশ কয়েক বছরের তুলনায় এবার বেশি সংখ্যক নারী-পুরুষ হজের নিবন্ধন করেছেন বলে জানিয়েছে জেলা ইসলামিক ফাউন্ডেশন।

রোববার (১১ ফেব্রুয়ারি) জেলা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের জন্য নির্ধারিত কোটা নেই। তবে এবার হজের জন্য আবেদন করেছেন ৪৬ জন। গত কয়েক বছরের তুলনায় সরকারিভাবে এবার বেশি সংখ্যক মানুষ হজের নিবন্ধন করেছেন।  

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে ১০-১২টি এজেন্সির মাধ্যমে জেলার মানুষ হজের নিবন্ধন করেছেন। নির্ধারিত সময়ে ধার্য্য টাকা পরিশোধ করে হজের নিবন্ধন করেন তারা। 

এবারের হজ নিবন্ধন শুরু হয় গত বছরের ১৫ নভেম্বর, যা ১০ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। কিন্তু প্রত্যাশিত সাড়া না মেলায় সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়। বিশেষ বিবেচনায় চতুর্থ দফায় সময় দেয়া হয় ৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। প্রতি বছরের মতো এবারও সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজে খরচ হবে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা ব্যয় ধরা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় সাধারণ প্যাকেজে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা খরচ নির্ধারণ করেছে হজ এজেন্সিগুলোর সমিতি-হাব।

চাঁপাইনবাবগঞ্জের ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আশরাফুজ্জামান বলেন, কয়েক দফায় হজের নিবন্ধন বাড়িয়েছে সরকার। এ সময়ের মধ্যে জেলায় ৪৬ জন হজের আবেদন করেছেন।
 

শিয়াম/বকুল 


সর্বশেষ

পাঠকপ্রিয়