ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে হুটার হর্নে কান ঝালাপালা

মেহেদী হাসান শিয়াম, চাঁপাইনবাবগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
চাঁপাইনবাবগঞ্জে হুটার হর্নে কান ঝালাপালা

চাঁপাইনবাবগঞ্জে স্বঘোষিত ভিআইপির গাড়িতে লাগানো হুটার হর্নে মাত্রাতিরিক্ত শব্দে অতিষ্ঠ মানুষ। রাস্তার মাঝেই যানবাহনের হালকা জটলা বাঁধলেই হর্ন বাজান তারা। হঠাৎ করে হর্ন বাজানোর ফলে স্থানীয় মানুষজন প্রতিবাদ না করতে পারলেও, দায়িত্বরত ট্রাফিক পুুলিশও বাকরুদ্ধই থাকে। সরকারি বিধিমালা অমান্য করে হর্ন বাজানো এসব ‘ভিআইপিকে’ আটকায় না পুলিশ।

সম্প্রতি শহরের বিশ্বরোড মোড়ে যানজটে আটকা প্রায় ২০-৩০টি গাড়ি। অন্য লেনের গাড়িগুলোকে সুশৃঙ্খলভাবে দ্রুত পার করতে ব্যস্ত ট্রাফিক পুলিশের সদস্যরা। শিবগঞ্জ থেকে শহরের দিকে আসা একটি গাড়ি পুলিশের দৃষ্টি আকর্ষণ করতে সড়কে যানজটের ভিতরে উচ্চ শব্দে হুটার হর্ন বাজিয়ে চলছিলো। কখনো বেজে উঠছিলো অ্যাম্বুলেন্সের হুইসেল, কখনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ির হর্নের মতো শব্দ। কান ঝালাপালা শব্দে আশপাশের যানবাহনে থাকা মানুষগুলো চরম বিরক্ত হলেও ভ্রুক্ষেপ ছিলো না ওই গাড়িচালকের। ভিআইপির গাড়ি আটকা পড়েছে ভেবে সম্ভবত পুলিশও দ্রুত সিগন্যালটি ছেড়ে দেয়।

এভাবেই সকাল থেকে গভীর রাত পর্যন্ত এসব স্বঘোষিত ভিআইপি হর্ন বা হুটারের উচ্চ শব্দে নাজেহাল মানুষ। সড়কের পাশের বাসিন্দাদের ভোগান্তিও কম নয়। সারাদিন এসব ‘ত্যাক্ত-বিরক্ত’ হর্নের শব্দে অতিষ্ঠ এসব সাধারণ মানুষ। হর্নযুক্ত গাড়ির সবচেয়ে বেশি দেখা মেলে স্কুল এলাকায় ক্লাস শুরু ও ছুটির সময়। স্কুল থেকে বাচ্চা আনা-নেওয়ার জন্য গাড়িতে ব্যবহার করা হচ্ছে হুটার হর্ন।
 
সরকারি বিধিমালা অনুযায়ী- আবাসিক এলাকায় রাত ৯টা থেকে ভোর ৬ টা পর্যন্ত শব্দের মাত্রা ৪৫ ডেসিবেল এবং দিনের অন্য সময়ে ৫৫ ডেসিবেল অতিক্রম করতে পারবে না। বাণিজ্যিক এলাকায় ৬০-৭০ ডেসিবেল। হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালতের আশপাশে ১০০ মিটার পর্যন্ত নীরব এলাকা হিসেবে ঘোষণা করা রয়েছে। সেখানে রাতে ৪০ ও দিনে ৫০ ডেসিবেল শব্দ মাত্রা নির্ধারণ করে দেওয়া আছে।

চাঁপাইনবাবগঞ্জে পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন-প্রশাসন) মো. হামিদুল ইসলাম জানান, নির্ধারিত ব্যক্তি ছাড়া গাড়িতে হুটার হর্ন লাগানো অবৈধ। হুটার হর্নের বিরুদ্ধে নিয়মিতই অভিযোন পরিচালনা করছেন ট্রাফিক পুলিশ। তবে পুলিশ যেখানে অভিযান করে বা চেকপোস্ট বসায় তার আশেপাশে এলাকাতেও হুটার হর্ন বাজায় না কেউ। তাই সহজে ধরা যায় না এ সব ব্যক্তিদের। তবে শিগগিরই বড় পরিসরে অভিযান পরিচালনার পরিকল্পনা রয়েছে তাদের।

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়