ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

খুলনায় ২ দিনব্যাপী তথ্যমেলা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১২ ফেব্রুয়ারি ২০২৪  
খুলনায় ২ দিনব্যাপী তথ্যমেলা উদ্বোধন

‘তথ্যের অধিকারঃ সুশাসনের অঙ্গীকার’ এই স্লোগানে খুলনা নগরীর জাতিসংঘ শিশু পার্ক চত্বরে সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী তথ্যমেলা। সরকারি ব্রজলাল কলেজের সাবেক অধ্যক্ষ ও সনাক সদস্য অধ্যাপক মোহাম্মদ জাফর ইমাম এই মেলার উদ্বোধন করেন। জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) খুলনা যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মণ্ডল উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা-এর বিভাগীয় উপ-পরিচালক মো. মোসলেম উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) খুলনার পরিচালক জিনাত আরা আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুলনার উপ-পরিচালক মামুন মাহমুদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক-খুলনার অ্যাডভোকেট কুদরত-ই-খুদা এবং আলোচক হিসেবে বক্তব্য রাখেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর ক্লাস্টার কো অর্ডিনেটর  ফিরোজ উদ্দিন।

আলোচনা সভায় বক্তারা বলেন, তথ্যমেলা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। একই সঙ্গে স্মার্ট বাংলাদেশ গড়তেও অবদান রাখবে। ওয়েব সাইটের মাধ্যমে এখন প্রায় সব তথ্যই সেবাগ্রহিতাদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এটি দুর্নীতি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আলোচনা সভার সভাপতি খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মণ্ডল বলেন , তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য দেওয়ার যে বাধ্যবাধকতা রয়েছে তা নিশ্চিত করতে হবে। সরকারি সব দপ্তর তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য বদ্ধপরিকর।

উদ্বোধনী দিনে তথ্য অধিকার আইন ২০০৯ এর যথাযথ বাস্তবায়ন ও ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা সভা ও দুর্নীতিবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের তথ্য মেলায় ২৪টি সরকারি ও ৩টি বেসরকারি প্রতিষ্ঠানসহ মোট ২৭টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

নূরুজ্জামান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়