ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নারায়ণগঞ্জে হকার উচ্ছেদের প্রতিবাদ ও পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

নারায়ণগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ১৫ ফেব্রুয়ারি ২০২৪  
নারায়ণগঞ্জে হকার উচ্ছেদের প্রতিবাদ ও পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ

নারায়ণগঞ্জ শহরের ফুটপাত থেকে হকার উচ্ছেদের প্রতিবাদ ও হকারদের পুনর্বাসনের দাবিতে পরিবার পরিজনদের নিয়ে নগর ভবন ঘেরাও করে বিক্ষোভ মিছিল করে স্মারকলিপি দিয়েছে হকাররা।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে হকারদের একটি প্রতিনিধি দল নগরভবনে তাদের বিভিন্ন দাবি উল্লেখ করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বরাবর একটি স্মারকলিপি দেন।

তবে এসময় মেয়র নগর ভবনে উপস্থিত ছিলেন না। তার পক্ষে নগর ভবনে উপস্থিত কাউন্সিলর কামরুল হাসান মুন্না, কাউন্সিলর মনিরুজ্জামান মনির, কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, নারী কাউন্সিলর আফরোজা হাসান বিভা, নারী কাউন্সিলর শাওন অংকন স্মারকলিপি নেন। 

এর আগে সকাল থেকেই হকাররা পরিবার পরিজন নিয়ে চাষাড়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে জড়ো হয়ে সমাবেশ করেন। সমাবেশে নিজেদের দুঃখ দুর্দশার কথা তুলে ধরে হকাররা বলেন, দীর্ঘদিন যাবৎ আমরা বঙ্গবন্ধু সড়কসহ অন্যান্য সড়কে জীবিকা নির্বাহের তাগিদে সন্তানসহ পরিবারের মুখে অন্ন তুলে দিতে; সামান্য পরিসরে পসরা নিয়ে রাস্তার ধারে বসে রোদ-বৃষ্টি-ঝড়-বাদলে পুলিশের লাঠির আঘাত উপেক্ষা করে হকারি করে কোনোমতে জীবিকা নির্বাহ করে আসছি। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখী হওয়ার ফলে পরিবার নিয়ে এমনিতেই চরম সংকটময় সময় অতিবাহিত করছি; তার মধ্যে মরার উপর খাঁড়ার ঘা হয়ে আমাদের ফুটপাতে বসতে না দেওয়ায় আমরা গভীর হতাশার মধ্যে নিমজ্জিত হয়ে পড়েছি।

সমাবেশ শেষে মিছিল নিয়ে নগর ভবনের উদ্দেশ্যে রওনা দেন হকাররা। নগরভবনের সামনে পৌঁছে সেখানে স্বজনদের নিয়ে বসে নগরভবন ঘেরাও করে বিক্ষোভ করতে থাকেন। পরে হকারদের একটি প্রতিনিধিদল নগর ভবনের ভেতরে গিয়ে এ স্মারকলিপি দেন।

উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ শহরের হকার সমস্যা ও যানজট নিরসন ও বিভিন্ন নাগরিক সমস্যা নিয়ে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে একটি গোলটেবিল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি আরিফ আলম দীপু’র সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল, জেলা প্রশাসক মো. মাহমুদুল হক, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আমির খসরু, নারায়ণগঞ্জ বিআরটিএ’র সহকারী পরিচালক প্রকৌশলী মো. শামসুল কবীর, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি বিল্লাল হোসেন রবিন, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন, সিনিয়র সাংবাদিক আব্দুস সালাম, আবু সাউদ মাসুদ, প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আহসান সাদিক, সদস্য আফজাল হোসেন পন্টিসহ সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, বিভিন্ন থানার অফিসার ইনচার্জ ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।

ওই বৈঠকে শহরের যানজট নিরসনের জন্য বেশ কয়েকটি উদ্যোগ দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নের কথা বলা হয়। এর মধ্যে শহরের ফুটপাত থেকে হকার উচ্ছেদের বিষয়টি ছিলো অন্যতম। এসময় উপস্থিত সকলে শহরের বিভিন্ন নাগরিক সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস দেন।

এরপর থেকেই গত দুই সপ্তাহ যাবৎ সড়কে পুনর্বাসন অথবা ফুটপাতে বসে ব্যবসা করার অনুমতি চেয়ে আন্দোলন করছেন হকাররা।

অনিক/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়