ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

পুষ্পস্তবকের ফুল এক ঘণ্টার মধ্যে ময়লার ট্রাকে!

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ২১ ফেব্রুয়ারি ২০২৪  
পুষ্পস্তবকের ফুল এক ঘণ্টার মধ্যে ময়লার ট্রাকে!

টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসের প্রথম প্রহরে টাঙ্গাইল শহরের কেন্দ্রীয় শহিদ মিনারে শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এরপর সকাল থেকেই কেন্দ্রীয় শহিদ মানুষের ঢল নামে।

তবে শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো ফুলের তোড়া ও পুষ্পস্তবক দুপুরের দিকে শহিদ মিনারের বেদী থেকে সরিয়ে নেয় টাঙ্গাইল পৌরসভা। মাত্র এক ঘণ্টার মধ্যেই শহিদ মিনারে শ্রদ্ধা জানানো সকল ফুলগুলো সরিয়ে নেয়া হয়। এতে করে জেলায় মুক্তিযুদ্ধা ও সকলস্তরে মানুষের মধ্যে সমালোচনার ঝড় বইছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বুধবার প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিট থেকে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ স্থানীয় সংসদ সদস্য প্রথমে শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে প্রথম প্রহরে ও সকালে বিভিন্ন সরকারি-বেসকারি সংস্থা, রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠানগুলো এবং বিভিন্ন সংগঠন টাঙ্গাইল কেন্দ্রীয় শহি মিনারের শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা শুরু করে। পর্যায়ক্রমে বুধবার বেলা ১১টা পর্যন্ত চলে শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কার্যক্রম। কিন্তু দুপুর ১২টার দিকে টাঙ্গাইল পৌরসভার ময়লার গাড়ি এসে শহিদ মিনারের পাশে দাঁড়ায়। এ সময় পৌরসভার কয়েকজন কর্মচারীরা গণমানুষের দেয়া শ্রদ্ধাঞ্জলির ফুলের তোড়া শহিদ বেদী থেকে তুলতে থাকে। ফুলের তোড়াগুলো তুলে তারা পৌরসভার ময়লার গাড়িতে তুলে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। এতে এক ঘণ্টার মধ্যেই শহিদ মিনারে শ্রদ্ধা জানানো ফুলগুলো সরিয়ে নেয়া হয়। 

এ বিষয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন জেলার বীর মুক্তিযোদ্ধারাসহ নাগরিক-সমাজের লোকজন। তারা ক্ষোভ প্রকাশ করেন বলেন, যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। মহান ভাষা আন্দোলনে আমরা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছি। কিন্তু টাঙ্গাইল পৌরসভা এমন অবিবেচক হলো কিভাবে, যে তারা কয়েক ঘণ্টার মধ্যেই শহিদ বেদীর ফুল তুলে ময়লার গাড়িতে তুলে নিয়ে গেল। সকাল ১১টা পর্যন্ত তো নানা শ্রেণির মানুষ শ্রদ্ধা জানিয়েছে। ১২ টার মধ্যেই সরিয়ে ফেলতে হবে?  এতে করে শহিদদের প্রতি চরম অবমাননা করা হয়েছে। রাজনৈতিক দলের একজন জনপ্রতিনিধি হয়ে মেয়র কিভাবে এমন অন্যায় কাজ করতে পারেন। 

বিষয়টি একটু ভুল হয়েছে স্বীকার করে টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর বলেন, ভবিষ্যতে এমন ঘটনা ঘটবে না। এ বিষয়ে আমরা সচেতন থাকবো। বরাবরের মতো এ বছরও দুপুরের আগেই ফুলগুলো সরিয়ে ফেলা হয়েছে। তবে বিকালের পর অপসারণ করা হলে ভালো হতো বলে তিনি জানান। 

কাওছার/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়