ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কৃষকের শস্যচিত্রে ভালোবাসার চিহ্ন 

রফিক সরকার, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪  
কৃষকের শস্যচিত্রে ভালোবাসার চিহ্ন 

গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের বেকাসাহারা গ্রামের কৃষক এনামুল হক তার ধানক্ষেতে শস্যচিত্রে ফুটিয়ে তুলেছেন ভালোবাসার চিহ্ন। বেগুনি ও ব্ল্যাক রাইস জাতের ধান রোপণ করে জমিতে এমন চমৎকার নকশা ফুটিয়ে তুলেছেন তিনি। এই শস্যচিত্র দেখতে দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ছুটে আসছেন, ছবি তুলছেন। বিশেষ করে তরুণ-তরুণীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এই শস্যচিত্র।

সরেজমিনে দেখা যায়,  শ্রীপুর উপজেলার মাওনা-বরমী আঞ্চলিক সড়কের পাশে পুরো মাঠে বোরো ধানের আবাদ হয়েছে। মাঠের ব্যতিক্রম দৃশ্যটি দেখা যাচ্ছে এনামুলের ধানক্ষেতে। ক্ষেতের মাঝখানে ব্ল্যাক রাইস আর বেগুনি ধান রোপণ করে নিপুণ কৌশলে ফুটিয়ে তুলেছেন মানুষের হৃৎপিণ্ডের প্রতিকৃতি। 

কৃষক এনামুল হক বলেন, দুই বছর আগে আমি শস্যচিত্রে মা লিখেছিলাম। এরপরের বছর বাংলাদেশের মানচিত্র ফুটিয়ে তুলি। সেগুলো নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়েছিল। এবার শস্যচিত্রে ফুটিয়ে তুলেছি মানুষের হৃৎপিণ্ড, যা অনেক বেশি আলোড়ন সৃষ্টি করবে বলে আমি মনে করি। 

তিনি আরও জানান, স্থানীয় কৃষি অফিস থেকে বেগুনি ও ব্ল্যাক রাইস জাতের ধানবীজ সংগ্রহ করে বীজতলা তৈরি করেছি। এরপর ধানের চারা রোপণ করে এই শস্যচিত্র ফুটিয়ে তুলেছি।

স্থানীয় সারফুল ইসলাম বলেন, কৃষক এনামুল প্রতিবছর ভিন্ন ধরনের শস্যচিত্র তৈরি করেন। ধানক্ষেতে মা, বাংলাদেশের মানচিত্র এসব ফুটিয়ে তুলেছেন আগেও। এ বছর শস্যচিত্রে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন মানুষের হৃৎপিণ্ড। 

পথচারি শাহজালাল বলেন, রাস্তা দিয়ে যাচ্ছি। চোখে পড়ল এই চিত্র। মোটরসাইকেল থামিয়ে ছবি ওঠালাম। দেখতে খুবই চমৎকার। প্রশংসা না করে পারছি না।
শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সুমাইয়া সুলতানা বন্যা বলেন, শস্যচিত্রটি দেখতে খুবই সুন্দর হয়েছে।

/রফিক/গাজীপুর

আরো পড়ুন  



সর্বশেষ