ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

রংপুরে স্কুলের প্রাচীর নির্মাণে নিম্নমানের সরঞ্জাম ব্যবহার 

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ২ মার্চ ২০২৪  
রংপুরে স্কুলের প্রাচীর নির্মাণে নিম্নমানের সরঞ্জাম ব্যবহার 

রংপুরের পীরগাছা উপজেলার ছিদাম হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণে নিম্নমানের সরঞ্জাম ব্যবহারের অভিযোগ উঠেছে। নির্মাণ শেষ হওয়ার আগেই দেয়ালটি ধসে পড়ছে। এতে স্থানীয়দের তোপের মুখে শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়েছে।

শনিবার (২ মার্চ) দুপুরে সীমানা প্রাচীর নির্মাণ নিয়ে স্কুলের ব্যবস্থাপনা কমিটি ও ঠিকাদারের মধ্যে বাদানুবাদ হয়। 

সরেজমিন দেখা যায়, স্থানীয়রা হাত দিয়ে নাড়া দিতেই সীমানা প্রাচীরের পিলার ধসে পড়ছে। চতুর্থ শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু করা হয়। এলজিইডি মন্ত্রণালয়ের প্রকল্পে ২০ লাখ ১৪৭ টাকা বরাদ্দে প্রাচীরটি নির্মাণ করা হচ্ছে।

আরো পড়ুন:

স্থানীয় আবুল হোসেন, আলমগীর, সাইফুল ইসলাম, রফিকুল ইসলাম, বুলবুল জানান, প্রাচীর নির্মাণে সিমেন্টের পরিমাণ একেবারে কম। চারটি রডের পরিবর্তে কোনো কোনো জায়গায় দুটি করে রড দিয়েছে। এমন নিম্নমানের কাজ দেখে এলাকাবাসী বাধা দেয়।

নিম্নমানের কাজের বিষয়টি স্বীকার করে ঠিকাদার হাসেম খান রানা বলেন, কাজ চলাকালীন তিনি তদারকি করতে পারেননি, বিধায় মিস্ত্রিদের খেয়ালখুশি মতো কাজের ফলে আজ এই পরিণতি হয়েছে। মিস্ত্রি, ইঞ্জিনিয়ার এবং স্কুল কর্তৃপক্ষের সমন্বয়ে মিটিং করা হয়েছে। নতুন করে কাজ করা হবে বলেও জানান তিনি। 

নিম্নমানের নির্মাণ কাজের কথা স্বীকার করেন পীরগাছা উপজেলা শিক্ষা প্রকৌশলী অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী মেজবাহুল আলম বলেন, নকশা অনুযায়ী স্কুলটির সীমানা প্রাচীর নির্মাণ হয়নি। একেবারে নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করাসহ সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। নতুন করে সীমানা প্রাচীর নির্মাণের কথাও জানান তিনি।

আমিরুল/বকুল 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়