ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই 

খুলনার ১২৫ ভবন-রেস্টুরেন্টকে ফায়ার সার্ভিসের নোটিশ 

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ৫ মার্চ ২০২৪  
খুলনার ১২৫ ভবন-রেস্টুরেন্টকে ফায়ার সার্ভিসের নোটিশ 

নিজস্ব অগ্নিনির্বাপণের ব্যবস্থা না থাকায় খুলনা মহানগরীর ১২৫টি আবাসিক-বাণিজ্যিক বহুতল ভবন এবং রেস্টুরেন্টকে নোটিশ দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। দুই মাস আগে থেকেই নোটিশ প্রদানের কার্যক্রম শুরু করা হয়। নোটিশপ্রাপ্ত ভবন মালিকরা নিজস্ব অগ্নিনির্বাপণের ব্যবস্থা না করলে তাদের বিরুদ্ধে অভিযান শুরু হবে। মঙ্গলবার (৫ মার্চ) থেকে ১১ মার্চ পর্যন্ত ছয়টি দল নোটিশ পাওয়া বহুতল ভবনগুলো পরিদর্শন করবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস খুলনার উপ-পরিচালক মামুন মাহমুদ।

খুলনা নগরীতে সম্প্রতি ৭ তলার বেশি উঁচু কয়েকশ ভবন গড়ে উঠলেও খুলনা ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক গাড়ি সর্বোচ্চ ৭ তলা পর্যন্ত আগুন নেভাতে সক্ষম। টার্ন টেবিল লেডার (টিটিএল) দিয়ে ১৮ তলা পর্যন্ত আগুন নেভানো গেলেও খুলনায় ফায়ার সার্ভিসের তা নেই। 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্র জানায়, ফায়ার আইন অনুযায়ী কোনো ভবন ৬ তলার বেশি হলে সেটিকে বহুতল ভবন বলা হয়। আবাসিক ভবন নির্মাণে ফায়ার সার্ভিস থেকে অনাপত্তিপত্র নেওয়া বাধ্যতামূলক। এছাড়া, এই অনাপত্তিপত্র নিতে হয় বাণিজ্যিক যে কোনো ভবন নির্মাণের ক্ষেত্রেও। 

অনাপত্তিপত্র পেতে শর্তগুলোর মধ্যে রয়েছে– নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা, অগ্নিনির্বাপণ কাজের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত জনবল, হিট ডিটেক্টর, স্মোক ডিটেক্টর, ছাদের ওপর পানির ট্যাঙ্কি, ভূগর্ভস্থ পানির ট্যাঙ্কি, সাধারণ সিঁড়ির পাশাপাশি জরুরি নির্গমন সিঁড়ি। তবে, খুলনা নগরীর অধিকাংশ বহুতল ভবন নির্মাণের সময় বাধ্যতামূলক এই অনাপত্তিপত্র নেওয়া হয়নি।

ফায়ার সার্ভিস খুলনার ওয়্যারহাউস ইন্সপেক্টর নিয়ামুল হুদা বলেন, ভবন মালিকদের নিজস্ব অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার অনুরোধ জানানো হলেও তারা গুরুত্ব দেন না। তারা এর পেছনে অর্থ ব্যয় করতে চান না।

ফায়ার সার্ভিস খুলনার উপ-পরিচালক মামুন মাহমুদ জানান, বহুতল যেসব ভবন ও রেস্টুরেন্টে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই, সেগুলোকে তারা নোটিশ দেন। কিন্তু, ম্যাজিস্ট্রেট না থাকায় অভিযান চালিয়ে সেগুলো বন্ধ করতে পারেন না। 

তিনি আরও জানান, মঙ্গলবার (৫ মার্চ) থেকে ১১ মার্চ পর্যন্ত ছয়টি দল নোটিশ পাওয়া বহুতল ভবনগুলো পরিদর্শন করবে। যেসব ভবন, রেস্টুরেন্ট ও অন্যান্য প্রতিষ্ঠান ফায়ার সার্ভিসের আইন ও নীতিমালা ভঙ্গ করছে, সেগুলোর তালিকা তৈরি করা হবে। এরপর ওই তালিকা জেলা প্রশাসক ও পুলিশ কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হবে। ওইসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হবে। 

নূরুজ্জামান/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়