ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ছয় মাসের মধ্যে নারায়ণগঞ্জে শেখ কামাল আইটি ইনস্টিটিউট দৃশ্যমান হবে: পলক

নারায়ণগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ৮ মার্চ ২০২৪   আপডেট: ১৯:৫৩, ৮ মার্চ ২০২৪
ছয় মাসের মধ্যে নারায়ণগঞ্জে শেখ কামাল আইটি ইনস্টিটিউট দৃশ্যমান হবে: পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক বলেছেন, ‘আমি আজ মাত্র ৪০ মিনিটে নারায়ণগঞ্জ শিল্পকলা একাডেমিতে এসে উপস্থিত হয়েছি। এখানে আসার আগে, আমি প্রথমেই শেখ কামাল আইটি ইনস্টিটিউটের কাজটি পরিদর্শন করে এসেছি। আগামী ছয় মাসের মধ্যে এটা দৃশ্যমান হবে। ছয় বছরের মধ্যে এখানে বিল্ডিং হবে। তখন হাজারো ছেলে-মেয়ের কর্মসংস্থান হবে। নারায়ণগঞ্জে বসে তারা বড় বড় দেশে আউটসোর্সিং করবে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তারা নেতৃত্ব দেবে।’

শুক্রবার (৮ মার্চ) বিকেলে শহরের কালিরবাজারে নারায়ণগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে নারী প্রশিক্ষণার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। নারায়ণগঞ্জের চাষাড়ায় শেখ কামাল আইটি ইনস্টিটিউট করছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, ‘একজন চাকরি করলে একটি পরিবারই স্বাবলম্বী হন। কেউ উদ্যোক্তা হলে তার অধীনে হাজারো মানুষের কর্মসংস্থান হয়। আইটি সেক্টরে সব মিলিয়ে আমাদের ৩০ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। প্রশিক্ষণ, পুঁজি, প্রযুক্তির সঙ্গে তারুণ্যের মেধাকে কাজে লাগিয়ে আমাদের তরুণ-তরুণীরা দেশের চাহিদা মিটিয়ে উন্নত দেশের চাহিদানুযায়ী ফ্রিল্যান্সিং করবে। আমাদের নারীরা যদি স্টার্ট-আপ ফান্ড পায় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের একটি করে ল্যাপটপ পান তাহলে তারা আত্মনির্ভরশীল হবেন। তাদের কারও ওপর নির্ভর হতে হবে না।

তিনি আরও বলেন, গত ১৫ বছরে সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায় আমাদের ৫০ হাজারের বেশি ছেলে-মেয়ে হার্ডওয়্যার ম্যানুফেকচারের কাজ করছে। গত নির্বাচনের আগে প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য দিক-নির্দেশনা দিয়েছেন। ১৯৯২ সালে একজন প্রধানমন্ত্রী ছিলেন। তার ন্যূনতম জ্ঞান ছিল না বলেই সে সময় সাবমেরিন কেবল নেননি। সে কারণে বাংলাদেশ ৫০ বছর পিছিয়ে গেছে।

প্রতিমন্ত্রী বলেন, আজকে আমি যেখানে পৌঁছেছি তার জন্য তিন জন নারীর ভূমিকা সবচেয়ে বেশি। একজন হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার জন্য আমি এখানে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছি। আরেকজন নারী হলেন আমার মা যিনি আমার চোখে পৃথিবীর সেরা শিক্ষক। আরেকজন হলেন আমার অর্ধাঙ্গিনী। তিনিও প্রাইমারি স্কুলে চাকরি করেছিলেন। ২০০১ সালে যখন মামলা মাথায় পালিয়ে থাকতে হয়েছে তখন আমার স্ত্রী আমাকে সাহস যুগিয়েছেন। আজ নারী দিবসে এই তিন নারীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করলে অন্যায় হবে।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই প্রমুখ। অনুষ্ঠানে ২৬৫ জন নারীর হাতে ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ল্যাপটপ তুলে দেওয়া হয়।

অনিক/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়