ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে সম্প্রীতির বন্ধনে বৈচিত্র্যের মেলা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪১, ৯ মার্চ ২০২৪  
চাঁপাইনবাবগঞ্জে সম্প্রীতির বন্ধনে বৈচিত্র্যের মেলা

ভেদাভেদ ভুলে সম্প্রীতির বাংলাদেশ গড়তে অনুষ্ঠিত হয়েছে বৈচিত্র্যের মেলা। শনিবার (৯ মার্চ) চাঁপাইনবাবগঞ্জ সদরের আমনুরা-মিশন এলাকায় এ মেলা হয়। এই মেলায় ছিল সব ধর্মের মানুষের উপস্থিতি। বৈষম্য ভুলে সম্প্রীতির বাংলা গড়তে মেলার আয়োজন করে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম। মেলায় অংশ নেয় সাঁওতাল, উঁরাও, পাহাড়ি, রাজোয়াড়, কোল, মাহালসহ বাঙালি সম্প্রদায়ের মানুষ।

বৈচিত্র্যের মেলার আয়োজকরা বলছেন, সব ধর্মের মানুষ মিলেমিশে বসবাস করলে সমাজে থাকবে না বৈষম্য। অনেক সম্প্রদায়ের নিজস্ব ভাষা, নিজস্ব সংস্কৃতি আছে। এই বৈচিত্র্য মেলার সব সম্প্রদায়ের নিজস্ব সংস্কৃতি তুলে ধরা হয়েছে। ভেদাভেদ ভুলে দলবদ্ধ হয়ে সমাজে বাস করলে সব জনগোষ্ঠীকে সমৃদ্ধ করে তোলা সম্ভব। 

এই মেলায় প্রদর্শন করা হয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর নৃত্য। গাওয়া হয় তাদের ভাষায় গান, বাংলা ভাষায় লোকসঙ্গীত, গম্ভীরা। এসব উপভোগ করেন রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, রংপুর জেলার মানুষ। হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিস্টান ধর্মের মানুষরা মিলে দিনটি স্মরণীয় করে তোলে। 

এই মেলার দোকানগুলোতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক, পাঞ্চি-পারহাট, শাড়ি, ধুতি, লুঙ্গী, খোপার ফুলসহ বিভিন্ন জিনিসপত্র বিক্রি করা হয়। 

শ্রী জগেন মুর্মু দিনাজপুর থেকে মেলায় এসেছেন। সঙ্গে আছেন তার পরিবার। সব সম্প্রদায়ের মানুষের সঙ্গে মিলেমিশে একসঙ্গে সম্প্রীতির বাংলাদেশ গড়ার ইচ্ছা তার। তিনি বলেন, ‘বৈচিত্র্যের মেলায় এসে মনে হয়েছে অন্য জগতে এসেছি। সামিয়ানার তলে একসঙ্গে সব সম্প্রদায়ের মানুষ বসে আছি। সবাই একে অপরের খোঁজ খবর নেয়ার পাশাপাশি কুশল বিনিময় করছেন। এমনই চলতে থাকলে এই সোনার দেশে বৈষম্য থাকবে না।’ 

উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির প্রদীপ হেম্ব্রম বলেন, ‘আমরা বৈচিত্র্য মেলার আয়োজন করেছি। এখানে আদিবাসীদের পাশাপশি হিন্দু-মুসলিমসহ সব সম্প্রদায়ের মানুষ উপস্থিত হয়েছে। এতে আমাদের মধ্যে আন্তরিকতা-ভ্রাতৃত্ববোধ সৃষ্টি হয়েছে। আশা করি, এই অনুষ্ঠানের মাধ্যমে পারস্পারিক বন্ধন আরও দৃঢ় হবে।’

উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রভাত টুডু বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে বৈচিত্র্যের মেলার আয়োজন করা হয়। অসাম্প্রদায়িক বাংলাদশে গড়তে জাতির জনক আপ্রাণ চেষ্টা করেন। এরই ধারাবাহিতায় সম্প্রীতির বাংলাদেশ গড়তে এই আয়োজন করা হয়েছে।’

তিনি আরও বলেন, প্রত্যেকটি জনগোষ্ঠীর নিজস্ব ভাষা-সংস্কৃতি রয়েছে। এসব কিছু তুলে ধরে সম্প্রীতির বাংলাদেশ গড়তে হবে। ভালোবাসার মেলবন্ধন তৈরিতে সকলকে একযোগে কাজ করা প্রয়োজন। 

বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবেন্দ্র নাথ উঁরাও, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাছমিনা খাতুন, ঝিলিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফল হাসান প্রমুখ।
 

শিয়াম/বকুল


সর্বশেষ

পাঠকপ্রিয়