ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

জলদস্যুর কবলে ইঞ্জিনিয়ার আইয়ুব, সোমবার মার সঙ্গে কথা হয় তার

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪২, ১৩ মার্চ ২০২৪   আপডেট: ২০:৫৯, ১৩ মার্চ ২০২৪
জলদস্যুর কবলে ইঞ্জিনিয়ার আইয়ুব, সোমবার মার সঙ্গে কথা হয় তার

ইঞ্জিনিয়ার ক্যাডেট আইয়ুব খান

ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া জাহাজে থাকা বাংলাদেশি ২৩ নাবিকের মধ্যে ইঞ্জিনিয়ার ক্যাডেট আইয়ুব খান লক্ষ্মীপুরের বাসিন্দা। তার বাড়ি রায়পুর উপজেলার রাখালিয়া গ্রামে। প্রায় ১ মাস আগে তার বাবা আজহার মিয়া মারা যান। এখনও গৃহকর্তা হারানোর শোক কাটিয়ে উঠতে পারেনি পরিবারটি। এরমধ্যে পরিবারের ছোট ছেলে সাগরে ডাকাতদের কবলে রয়েছে। এ শোকে আইয়ুবের মা হোমায়রা বেগম ভেঙে পড়েছেন। কিছুক্ষণ পরপর ছেলের জন্য আর্তনাদ করে উঠছেন। 

বুধবার (১৩ মার্চ) দুপুরে রাখালিয়া গ্রামের বাড়িতে গিয়ে আইয়ুবের মাকে ছেলের জন্য আর্তনাদ করতে দেখা যায়।

আইয়ুব রাখালিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও রামগঞ্জের ফরিদ আহমেদ ভূঁইয়া একাডেমি থেকে এইচএসসি পাস করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি থেকে মেরিন ইঞ্জিনিয়ারিং পাস করেন। প্রায় এক বছর ধরে ইন্টার্ন করছে আইয়ুব।

মা হোময়রা জানান, সোমবার (১১ মার্চ) বিকেলে আইয়ুব তার সঙ্গে শেষবার কথা বলেছে। মঙ্গলবার (১২ মার্চ) তার অন্য ছেলেদের সঙ্গেও কথা হয়েছে। কেউ তাকে কিছু জানায়নি। গত রাতে তিনি নাতনির কাছ থেকে শুনে মেজো ছেলেকে ফোন দিয়ে বিষয়টি জানতে চান। মেজো ছেলে তাকে জানিয়েছে, আইয়ুবের জন্য চিন্তা না করতে। ভারত মহাসাগরে আইয়ুবদের জাহাজ সোমালিয়ার জলদস্যুরা অস্ত্র ঠেকিয়ে কব্জা করেছে। এ সব শোনার পর থেকে সারা রাত তিনি ঘুমাতে পারেননি। আইয়ুবের কোনো খবরও পাওয়া যাচ্ছে না। তার ছেলে কীভাবে, কেমন আছে? এসব বলেই তিনি কান্নায় ভেঙে পড়েন।

কান্নাজড়িত কণ্ঠে হোমায়রা বেগম বলেন, ‘আমি আমার বাবারে চাই। আমি আর কী চাইতাম? আমি দুই দিন ধরে কোরআন শরীফ জান-প্রাণ দিয়ে পড়ছি। বাবা মারা যাওয়ার ২০-২৫ দিন আগে আইয়ুব সর্বশেষ বাড়িতে এসেছিল। একদিন থেকে পরে চলে গেছে।’ 

আইয়ুবের বন্ধু আবদুল্লাহ আল মারুফ বলেন, ‘আইয়ুব তার খুব ভালো বন্ধু। আমরা তাকে সুস্থ অবস্থায় ফিরে চাই। তিনি যেন দ্রুত আবারও আমাদের মাঝে ফিরে আসেন।’ 

মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ সময় দুপুরে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। এ সময় শিল্পগ্রুপ কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি জিম্মি করে নেয় সোমালিয়ান দস্যুরা। এ দিন বিকেলে জাহাজটি সোমালিয়ার দিকে নিয়ে যাওয়ার খবর পাওয়া যায়। জাহাজে লক্ষ্মীপুরের আইয়ুব খানসহ ২৩ জন নাবিক রয়েছেন।

লিটন/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়