ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘৬৫ বছর বয়সে আলুর ফলন আর দাম দেখিনি’

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ১৫ মার্চ ২০২৪  
‘৬৫ বছর বয়সে আলুর ফলন আর দাম দেখিনি’

শুক্রবার (১৫ মার্চ) সকালে রংপুরের পীরগাছা উপজেলার পারুল, কল্যাণী, কৈকুড়ি ইউনিয়নের বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, দিগন্ত জোড়া মাঠে কৃষাক-কৃষাণী আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন। পারুল ইউনিয়নের নাগদহ এলাকার কৃষক সৈয়দ আহমেদ বলেন, ৬৫ বছর বয়সে এবারের মত আলুর ফলন আর দাম আমি কোনো বছর দেখিনি!’

সৈয়দ আহমেদ আরও বলেন, অন্যান্যবার খরচের সাথে সঙ্গতি রেখে ন্যায্যমূল্য আর বিক্রি নিয়ে দুশ্চিন্তায় থাকতে হতো। কিন্তু এবার সেই দুশ্চিন্তা নেই। আলু বিক্রি হচ্ছে ৩০-৩১ টাকা কেজি দরে। ২৪ শতাংশ জমিতে এবার ফলন হয়েছে প্রায় তিন হাজার থেকে সাড়ে ৩ হাজার কেজি। যা বিক্রি করে ৮০  থেকে ৯০ হাজার টাকা পাচ্ছি। প্রতি ২৪ শতাংশে আলু উৎপাদন খরচ বাদে ৫০ থেকে ৬০ হাজার লাভ থাকছে।

হেক্টর প্রতি গড় ফলন হয়েছে ২৮-২৯ মেট্রিক টন। আলু বিক্রি করে ভালো দামও পাচ্ছেন চাষিরা। রাইজিংবিডিকে এই তথ্য জানিয়েছেন রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রিয়াজ উদ্দিন আহমেদ।

রংপুর কৃষি বিভাগের তথ্যমতে, চলতি মৌসুমে জেলায় ৫৩ হাজার ৯৩০ হেক্টর জমিতে আলু চাষাবাদ হয়েছে। সব মিলিয়ে এ জেলার জমি থেকে প্রায় ১৬ লাখ ১১ হাজার ৩৫৪ মেট্রিক টন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল কৃষি বিভাগ। আলু উৎপাদন এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

আলু চাষি জিল্লাল, রফিকুল ইসলাম, ইসমাইল হোসেন, জাফরুল হোসেনসহ সবাই বেশ খুশি। চাষিদের সঙ্গে কথা বলে জানা গেল, অনেকেই অধিক লাভের আশায় আলু হিমাগারে সংরক্ষণ করছেন।

পারুল এলাকার স্থানীয় আলু ব্যবসায়ী মমতাজ উদ্দিন বলেন, অন্যান্য বছর এই সময়ে আলুর দাম যেত দশ থেকে ১২ টাকা কেজি দরে। সেই আলু এবারের ভরা মৌসুমে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩১ টাকা কেজি দরে। 

/আমিরুল/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়