ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

শিশু রিফাত আবারও ভাইরাল

সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ১৬ মার্চ ২০২৪   আপডেট: ১৬:৩৭, ১৬ মার্চ ২০২৪
শিশু রিফাত আবারও ভাইরাল

সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে মিছিলে শিশু রিফাত

মাহে রমজানে দিনের বেলা চায়ের দোকান বন্ধের দাবি ও রমজানের পবিত্রতা রক্ষায় সুনামগঞ্জে মিছিল করে আবারও ভাইরাল হয়েছে মাদ্রাসার শিশু শিক্ষার্থী রিফাত। 

বুধবার (১৩ মার্চ) সকালে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার লম্বাবাঁক গ্রামের মাদ্রাসা থেকে শতাধিক শিক্ষার্থীর সঙ্গে রিফাত মিছিল করে। মিছিলটি উপজেলার কালীপুর ও লম্বাবাঁক গ্রামের সড়ক প্রদক্ষিণ করে। পরে মাদ্রাসা প্রাঙ্গণে এসে শেষ হয়। 

এ সময় রিফাত ও তার সহপাঠীরা ‘রমজানের পবিত্র রক্ষা কর, করতে হবে; দিনের বেলায় চায়ের দোকান, বন্ধ কর, করতে হবে’— এমন নানান স্লোগান দেয়। মিছিলে উপস্থিত ছিলেন তার সহপাঠী আব্দুল্লাহ, সিয়াম, কাওসার মাসরুল, মাহফুজ, মাশরাফি, আবু হানিফ ও প্রবীণ শিক্ষার্থী তোতা ভাই প্রমুখ। মাদ্রাসার শিক্ষক ও এলাকাবাসীকে মিছিলে যোগ দিতে দেখা যায়। 

আরো পড়ুন:

জামালগঞ্জ উপজেলার সাচনা বাজারের ব্যবসায়ী তহসিন আহমেদ বলেন, ‘আমাদের গ্রামের ছেলে রিফাত গত বছর একবার ভাইরাল হয়। দুই দিন আগে রিফাতের মাদ্রাসা থেকে রোজা উপলক্ষে মিছিল করে আবারও ভাইরাল হয়েছে। মিছিলকে সাধুবাদ জানিয়ে উপজেলার মানুষ ভিডিওটি শেয়ার দিচ্ছে।’

রিফাত জামালগঞ্জ উপজেলার ইসলামপুর গ্রামের মো. মহিবুর রহমানের ছেলে। রিফাত তার নানার বাড়ি লম্বাবাঁক গ্রামের মাদ্রাসার শিশু শ্রেণিতে লেখাপড়া করছে।

গত বছর রিফাতকে পাঠদানের সময় করা শিক্ষকের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেই ভিডিওতে দেখা যায়, শিক্ষক ইংরেজি সাত দিনের নাম, জাতীয় ফল, মাছ, ফুলের নাম জানতে চান। সেগুলোর চমৎকার উত্তর দিলেও কিছু উত্তর ভুল হয়ে যায়। শিক্ষকের কাছে আত্মবিশ্বাস নিয়ে চিৎকার করে জাতীয় মাছের নাম ‘পাঙাশ’ ও ইংরেজি সাত দিনের নাম ভুল বলতে থাকে রিফাত। রিফাতের সরলতা দেখে মুগ্ধ হয় নেট দুনিয়া। আলোচনা-সমালোচনা থাকলেও সাবলীল উত্তর, দৃষ্টিভঙ্গি, কথপোকথনে সবার নজর কাড়ে। 

লম্বাবাঁক গ্রামের লালমিয়া তালুকদার নূরানীয়া মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল কদ্দুছ বলেন, রিফাত পড়াশোনায় ভালো। তার মাঝে কিছু গুণ রয়েছে। তার কথাবার্তা ও চালচলন আলাদা। তার মেধা আছে, যা শুনে বা পড়ে, তা সঙ্গে সঙ্গে মুখস্থ করে ফেলে। রিফাত পড়ালেখায় অন্যান্য শিক্ষার্থী থেকে ভালো।
 

মনোয়ার/বকুল 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়